বাংলাদেশের বাছাই ফের অক্টোবরে শুরু

প্রকাশ : ০৭ জুন ২০২০, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে থাকা ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ চীন এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ম্যাচগুলোর প্রস্তাবিত তারিখ ঘোষণা করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।

ফিফার সঙ্গে আলোচনার পর সংস্থাটি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়েছে, আগামী অক্টোবরে পুনরায় শুরু হতে পারে বাছাইপর্ব। অর্থাৎ দীর্ঘ বিরতির পর আবার আন্তর্জাতিক ফুটবলে ফিরতে যাচ্ছে বাংলাদেশ।

পরশু বাকি থাকা ৪ রাউন্ডের তারিখ জানিয়েছে এশিয়া অঞ্চলের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা এএফসি। সপ্তম ও অষ্টম রাউন্ডের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে যথাক্রমে আগামী ৮ ও ১৩ অক্টোবরে। নবম ও দশম রাউন্ডের খেলা মাঠে গড়াবে যথাক্রমে ১২ ও ১৭ নভেম্বরে। এই ম্যাচগুলো গেল মার্চ ও চলতি জুনে হওয়ার কথা ছিল। কিন্তু বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে মার্চের শুরুর দিকে বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্ব স্থগিত করার ঘোষণা দিয়েছিল এএফসি।

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের ৪টি ম্যাচ বাকি রয়েছে। প্রস্তাবিত সূচি অনুসারে, ৮ অক্টোবর ঘরের মাঠে আফগানিস্তানকে মোকাবিলা করবেন জামাল ভূঁইয়ারা। এরপর ১৩ অক্টোবর কাতারের মাঠে খেলতে নামবেন তারা। বাংলাদেশের শেষ দুটি ম্যাচ অবশ্য নিজেদের মাটিতেই। ১২ নভেম্বর ভারত ও ১৭ নভেম্বর ওমানের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা।

যৌথ বাছাইয়ের দ্বিতীয় পর্যায়ে ‘ই’ গ্রুপে খেলছে বাংলাদেশ। তিন হার ও এক ড্রয়ে মাত্র ১ পয়েন্ট নিয়ে পাঁচ দলের মধ্যে সবার নিচে রয়েছে জেমি ডের দল।

 

"