ক্রীড়া প্রতিবেদক

  ০৬ জুন, ২০২০

শ্রীলঙ্কা সফরের পথ পরিষ্কার, তবে...

বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ এখনো কমেনি। ইউরোপ-উত্তর আমেরিকার পর এখন দক্ষিণ এশিয়া ও দক্ষিণ আমেরিকায় প্রবলভাবে হানা দিয়েছে অদৃশ্য ভাইরাসটি। তার পরও সবকিছু স্বাভাবিক করার চেষ্টা চলছে। ক্রিকেটও তার বাইরে নয়। অনেক দেশই তাদের ক্রিকেট দলকে অনুশীলনে ফেরানোর পরিকল্পনা করেছে। এরই মধ্যে মাঠে ফিরেছে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। এই পথে আছে টাইগাররাও। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিস্থিতির ওপর নজর রাখছে। এ অবস্থায় শ্রীলঙ্কা সফরে যাওয়ার সুযোগটাও এসে গেছে তামিম ইকবাল-মুশফিকুর রহিমদের সামনে।

শ্রীলঙ্কা করোনার চোখ রাঙানি থেকেই অনেকটাই নিরাপদ। লঙ্কাভূমিতে প্রাণহানির সংখ্যা অতি নগণ্য। আক্রান্তের সংখ্যাও ভারত-বাংলাদেশের তুলনায় অনেক কম। এ কারণে দ্বীপরাষ্ট্রটিতে উঠিয়ে নেওয়া হয়েছে লকডাউন ও জরুরি অবস্থা। খেলা মাঠে ফেরাতেও উদ্যোগ নিচ্ছে দেশটির সরকার। সেটিরই প্রথম পদক্ষেপ হিসেবে জুলাইয়ে ক্রিকেট সিরিজ চাইছে লঙ্কানরা। এজন্য বাংলাদেশ ও ভারতকে আমন্ত্রণ জানিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড (এসএলসি)। তবে আগামী মাসে বিরাট কোহলিরা শ্রীলঙ্কা সফরে যাচ্ছে না। কারণ ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ইচ্ছা থাকলেও নরেন্দ্র মোদির সরকার সবুজ সংকেত দিচ্ছে না। তাতে তামিম ইকবালদের শ্রীলঙ্কা সফরের পথ অনেকটাই পরিষ্কার। এখন বিসিবি ‘হ্যাঁ’ বলে দিলেই দুইয়ে-দুইয়ে চার মিলে যাবে, আর সিরিজের সূচিও শিগগিরই ঘোষণা করা হবে।

গতকাল শ্রীলঙ্কার সংবাদমাধ্যম জানিয়েছে, জুলাইয়ে হতে যাওয়া সিরিজ স্থগিত করেছে ভারত। এ কারণেই ওই সময়ে কিংবা সেপ্টেম্বরে বাংলাদেশকে আতিথেয়তা দিতে চায় লঙ্কান বোর্ড। আর বোর্ডের এক কর্মকর্তা বলেছেন, ‘আমাদের পরিকল্পনা জুলাইয়ে ঘরোয়া টুর্নামেন্ট খেলব। আর সেপ্টেম্বরে আতিথেয়তা দেব বাংলাদেশকে।’

লঙ্কান গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এসএলসি জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজ আয়োজনের প্রস্তাব দিলে ‘না’ বলে দিতে পারে বিসিবি। কারণ, জুন মাসের প্রথম সপ্তাহ শেষ হতে চললেও এখনো টাইগারদের অনুশীলনে ফেরার দিনক্ষণ জানাতে পারেননি কোনো বোর্ড পরিচালক। কারণ, দেশে করোনা সংক্রমণ এখন সর্বোচ্চ পর্যায়ে (পিক) রয়েছে। দুদিন আগে মুশফিক একাকি অনুশীলন (সোলো প্র্যাকটিস) করার অনুমতি চাইলেও তাতে সায় দেয়নি বোর্ড।

বিসিবির পক্ষ থেকে এরই মধ্যে জানানো হয়েছে, খেলোয়াড়দের চাওয়ামাফিক নয়, ক্রিকেট ফিরবে আইসিসির গাইডলাইন মেনে। সেটা করতে হলে সবার আগে সব ক্রিকেটারের করোনা পরীক্ষা করাতে হবে। ফল নেগেটিভ এলে তবেই মিলবে অনুশীলনের সুযোগ। এই প্রক্রিয়া শুরু হতে আরো সপ্তাহখানেক লেগে যাবে। তারপর খেলোয়াড়রা মাঠে ফিরলেও লঙ্কা সফরের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় পাবে না। এমনিতেই গত বছর বিশ্বকাপ খেলে ফিরেই শ্রীলঙ্কা সফরে গিয়ে ধবলধোলাইয়ের লজ্জা পেয়েছে টাইগাররা। এবার তাই পুরোদমে প্রস্তুত না হয়েই শ্রীলঙ্কায় খেলতে যাওয়ার মতো ভুল করবে না বিসিবি। তাই জুলাইয়ে সফরের সম্ভাবনা নেই বললেই চলে।

তবে দুই বোর্ড চাইলে সিরিজটি আলোর মুখ দেখতে পারে আগস্ট কিংবা সেপ্টেম্বরে। বিসিবি ও এসএলসির মধ্যে এ নিয়ে আলোচনা শুরুও হয়ে গেছে। সূচি চূড়ান্ত হলেই পুরো লঙ্কান দল নিয়ে ট্রেনিং ক্যাম্পে যোগ দেবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close