ক্রীড়া ডেস্ক

  ০৬ জুন, ২০২০

লিসবনে অনেক অঘটনের রাত

* বেনফিকার টিম বাসে হামলা * ২ ফুটবলার আহত * প্রত্যাবর্তনের রাতে জয়বঞ্চিত ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা * পয়েন্ট খুইয়েও শীর্ষে তারা *দিনের ৩টি ম্যাচই ড্র

করোনাভাইরাসের জেরে দীর্ঘ বিরতির পরশু রাতে প্রথম মাঠে নেমেছিল পর্তুগিজ জায়ান্ট বেনফিকা। তবে বেশ কয়েকটি অপ্রত্যাশিত ঘটনায় প্রত্যাবর্তনের রাতটা স্মরণীয় হয়ে রইলো লিসবনের ক্লাবটির। বৃহস্পতিবার ঘরের মাঠে দুর্বল টোন্ডেলার মুখোমুখি হয়েছিল বেনফিকা। এমন অসম লড়াইয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা প্রতিপক্ষকে ¯্রফে উড়িয়ে দেবেÑ এমন ধারণা নিয়েই খেলা দেখতে বসেছিলেন ফুটবল অনুরাগীরা। কিন্তু কিসের কী! উল্টো বেনফিকাকে রুখে দিয়েছে টোন্ডেলা।

এরপরের ঘটনা আরো ভয়াবহ। ম্যাচ শেষ করে স্টেডিয়াম থেকে ট্রেনিং গ্রাউন্ডে ফেরার পথে ফ্লাইওভারের ওপর দলটির টিম বাসে নির্বিচারে পাথর এবং শার্পনেল (এক ধরনের ধারালো কঙ্কর) নিক্ষেপ করে দুষ্কৃতিকারীরা। হামলায় বেনফিকার জার্মান মিডফিল্ডার ইউলিয়ান ওয়েইগেল এবং সার্বিয়ান উইঙ্গার আন্দ্রিয়া জিভকোভিচ আহত হয়েছেন। শার্পনেলের আঘাতে আহত হওয়ার পর তাদের দুজনকেই লিসবনের হসপিটাল দ্য লুজে নিয়ে যাওয়া হয়। সেখানে ওয়েইগেল প্রাথমিক চিকিৎসায় সেরে উঠলেও জিভকোভিচের বাঁ চোখে ব্যান্ডেজ করাতে হয়। ঠিক কারা হামলাটি করেছে, সে ব্যাপারে এখনো কিছু জানাতে পারেনি লিসবন পুলিশ।

করোনাভাইরাসের কারণে প্রায় ৩ মাস বন্ধ ছিল পর্তুগালের শীর্ষ ফুটবল আসর প্রিমেইরা লিগ। পরশু লকডাউন-পরবর্তী প্রথম ম্যাচ জিতলেই পোর্তোর চেয়ে পরিষ্কার ব্যবধানে এগিয়ে যেত বেনফিকা। কিন্তু টোন্ডেলার বিপক্ষে গোলশূন্য ড্র করে সমর্থকদের হতাশ করেছে ক্লাবটি। স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় বেনফিকার কয়েকশ সমর্থক মাঠের বাইরে একত্র হয়েছিলেন। তবে দলের পারফরম্যান্সে হতাশ হয়ে তারাই টিম বাসে হামলা করেছেন কি না, সে বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ।

হামলার ঘটনাটি নিয়ে পরে বিবৃতি দিয়েছে বেনফিকা। বিবৃতিতে বলা হয়, ‘খেলোয়াড়দের বাসে হামলার ঘটনাটিতে কড়া ভাষায় নিন্দা জানাচ্ছে। অপরাধীদের খুঁজে বের করতে দায়িত্বশীল কর্তৃপক্ষকে সম্পূর্ণ সহায়তা করা হবে।’

এত সব অঘটনের রাতেও বড় সুখবর পেয়েছে বেনফিকা। ২৫ ম্যাচে সমান ৬০ পয়েন্ট করে হলেও গোল পার্থক্যে এগিয়ে থাকায় তালিকার মগডালে উঠে গেছে পর্তুগালের সফলতম ক্লাবটি।

পরশু রাতে ম্যাচ হয়েছে আরো দুটি। বিস্ময় ছড়িয়েছে সেগুলোতেও। আর এখানেও জড়িয়ে লিসবনের আরেক ক্লাব স্পোর্টিং সিপি। গুইমারায়েসের মাঠে কার্ড-বন্যার (৫টি হলুদ, ১টি লাল) ম্যাচে ২-২ গোলে ড্র করেছে স্পোর্টিং। তার আগে মারিটিমো ও ভিটোরিয়া সেটুবালের মধ্যকার ম্যাচ ১-১ গোলে অমীমাংসিত থেকে শেষ হয়েছে। মানে এক রাতেই তিন-তিনটি নিষ্ফলা ম্যাচ! সামনের দিনগুলোতে আরো যে কত অঘটনের জন্ম দেয় পর্তুগিজ লিগ, সে অপেক্ষাতেই আছেন ফুটবলপ্রেমীরা।

ফলাফল

বেনফিকা ২/২ টোন্ডেলা

গুইমারায়েস ৪/৪ স্পোর্টিং

মারিটিমো ৩/৩ সেটুবাল

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close