ক্রীড়া ডেস্ক

  ০৪ জুন, ২০২০

ভুলে থুতু ফেললেও শাস্তি

করোনাভাইরাস সংক্রমণের অন্যতম বড় মাধ্যম মানুষের থুতু বা লালা। ফুটবল মাঠে থুতু না ফেলার জন্য তাই খেলোয়াড়দের নিরুৎসাহী করছে ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। এমনকি মনের ভুলে থুতু ফেললেও সেই ফুটবলারের কপালে জুটতে পারে শাস্তি-জরিমানা!

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, ফুটবলারদের মাঠে থুতু ফেলা, একজনের পানির বোতল অন্যজন ব্যবহার করা, শার্ট অদলবদল করাও নিষিদ্ধ করা হয়েছে। কেউ যেন নির্দেশনা অমান্য করতে না পারে, সেজন্য মাঠে স্বাস্থ্য পরিদর্শকও রাখার ব্যবস্থা নিচ্ছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। অনুশীলনের সময়ও জিপিএস-ভিডিওর মাধ্যমে খেলোয়াড়দের ওপর নজর রাখা হবে।

যদিও এই নিয়মের বিরুদ্ধে অনেক ফুটবলার। মাঠে থুতু ফেলা খেলারই অংশ দাবি করে অনেকে তর্কও জুড়ে দিয়েছেন। নিয়মটি মানা যে কঠিন হবে মানছেন ফিফা মেডিকেল কমিটির চেয়ারম্যান মাইকেল ডি’হুগও। তিনি বলেন, ‘থুতু ফেলা ফুটবলারদের একটা নিয়মিত বদভ্যাস। এটা মোটেও পরিচ্ছন্ন নিয়ম নয়। সুতরাং ফুটবল যখন ফিরবে তখন যতটা সম্ভব থুতু না ফেলার চেষ্টা করে যেতে হবে। প্রশ্ন হচ্ছে সেটা কিভাবে সম্ভব? এক্ষেত্রে হয়তো হলুদ কার্ড দেওয়া যেতে পারে।’

জুনের ১৭ তারিখ থেকে আবারো শুরু হবে ইংলিশ প্রিমিয়ার লিগের খেলা। সেদিন আর্সেনালের মুখোমুখি হতে যাচ্ছে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। একই দিন অ্যাস্টন ভিলা খেলবে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close