ক্রিকেটের শিকল ভাঙছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ

প্রকাশ : ০৪ জুন ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমতেই ইউরোপসহ বিশ্বের একাধিক মহাদেশে শুরু হয়েছে ফুটবল। সবার আগে ফুটবলের তালা খুলেছে জার্মানি। গত ১৬ মে থেকে ফের চালু হয়েছে বুন্দেসলিগা। চলতি মাসেই ফিরতে চলেছে ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা ও ইতালিয়ান সিরি ‘আ’। কিন্তু ক্রিকেট কবে ফিরবেÑ এই কৌতুহল ছিল গোটা বিশ্বে। সরকারের সবুজ সংকেতের পর যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে সম্প্রতি অনুশীলন শুরু করে দিয়েছে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কাসহ বেশ কয়েকটি দল। তবে আন্তর্জাতিক ক্রিকেট কবে ফিরবে, তা ঘোষণা হয়নি এত দিন। এবার সেই অপেক্ষার অবসান ঘটলো। ঘোষিত হয়ে গেল লকডাউন-পরবর্তী সময়ে আন্তর্জাতিক ক্রিকেটের সূচি। ষোষণা করল ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। জানিয়ে দেওয়া হলো আগামী মাসে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে থ্রি লায়ন্সরা।

সিরিজ সামনে রেখে গত সপ্তাহেই অনুশীলন শুরু করে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। গতকাল ১৪ সদস্যের স্কোয়াডও ঘোষণা করেছে উইন্ডিজ ক্রিকেট বোর্ড (সিডব্লিউআই)। সিরিজের প্রথম বল মাঠে গড়াতে এক মাসেরও বেশি বাকি থাকলেও ইংলিশ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আগামী সপ্তাহেই ব্রিটেনের বিমান ধরবে জেসন হোল্ডার অ্যান্ড কোং। সেখানে পৌঁছে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকবেন হোল্ডার-হোপরা।

দুঃসময়ে ইংল্যান্ডের পাশে দাঁড়ানোয় ক্যারিবীয়দের প্রশংসায় ভাসিয়েছেন ইংলিশ টেস্ট অধিনায়ক জো রুট। দীর্ঘদিন খেলার বাইরে থাকলেও আসন্ন সিরিজে ইতিবাচক দিক খুঁজে নিতে চান তিনি। জানালেন, অ্যালেক্স হেলসকে ওয়ানডে দলে সুযোগ দেওয়া নিয়ে আলোচনা হবে। বর্ণবাদ বিরোধী আন্দোলনও আলোচনায় থাকবে।

ইংল্যান্ডের করোনা পরিস্থিতির এখনো খুব বেশি উন্নতি হয়নি। তবু অনুশীলন শুরু করেছেন রুট-বাটলাররা। স্বাস্থ্যবিধি মেনে চলছে প্রস্তুতি। ৮ জুলাই সাউদাম্পটনে শুরু হবে প্রথম টেস্ট। পরের দুই টেস্ট হবে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে। সবকটি ম্যাচ হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। এ সপ্তাহেই ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের কোভিড-১৯ পরীক্ষা করা হবে এবং ৮ জুন তারা প্রাইভেট চার্টার্ড বিমানে করে ইংল্যান্ড যাত্রা করবেন।

১৪ সদস্যের উইন্ডিজ স্কোয়াড:

জেসন হোল্ডার (অধিনায়ক), জন ক্যাম্পবেল, শাই হোপ, জার্মেই ব্লাকউড, রোস্টন চেস, আলজেরি জোসেপ, ক্রমাহ বুনের, রাখিম কর্নওয়াল, রেমন্ড রেইফার, ক্রেইগ ব্রাথওয়েট, শেন ডরিচ, কেমার রোচ, শামার ব্রুকস এবং চিমার হোল্ডার।

 

"