ক্রীড়া প্রতিবেদক

  ০৪ জুন, ২০২০

অস্ট্রেলিয়া কাঁপিয়েও দেশে উপেক্ষিত সুমনা

বাংলাদেশ দলে টিকে থাকতে না পারার হতাশা থেকে সম্ভাবনার নতুন পথ তৈরি করেছেন ক্রিকেটার জান্নাতুল ফেরদৌস সুমনা। ২০ বছর বয়সি এই তরুণী অস্ট্রেলিয়ায় পাড়ি জমিয়ে সিডনি ক্রিকেট ক্লাবের হয়ে খেলেছেন মেয়েদের নিউ সাউথ ওয়েলস প্রিমিয়ার লিগে। ওয়ানডে লিগে ঐতিহ্যবাহী ক্লাবটিকে চ্যাম্পিয়ন করাতে টাইগ্রেস অলরাউন্ডার বলে-ব্যাটে রেখেছেন অসামান্য অবদান।

সুমনার সম্ভাবনার কথা জানিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী বরাবর মেইল পাঠিয়েছেন সিডনি ওমেন্স ক্রিকেট ক্লাবের চেয়ারম্যান গ্রেইগ হিলি। বিসিবির সম্মতি পেলে পরের মৌসুমের জন্যও তাকে রাখতে চায় দলটি। অর্থাৎ, বাংলাদেশের মেয়ে সুমনার কদর ঠিকই আঁচ করতে পেরেছে অস্ট্রেলিয়া। অথচ তার ক্রিকেট প্রতিভা দেখেও যেন দেখতে পান না বিসিবির নির্বাচকরা।

নিজ দেশে উপেক্ষিত সুমনা সিডনি ক্রিকেট ক্লাবে সতীর্থ হিসেবে পেয়েছিলেন অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের সদস্য অ্যালিসা হিলি ও র্যাচেল হেইন্সকে। ছিলেন ইংলিশ ক্রিকেটার জেনি গানও। এই ত্রয়ী বিগ ব্যাশ লিগে সিডনি থান্ডারের হয়ে প্রতিনিধিত্ব করেন। তাদের কাছে শেখার পাশাপাশি অস্ট্রেলিয়ার অভিজ্ঞ ক্রিকেট প্রশিক্ষক রস টার্নার ও সাবেক লেগস্পিনার স্টুয়ার্ট ম্যাকগিলের অধীনে কয়েকটি অনুশীলন সেশন করেছেন সুমনা। নিজেকে তৈরি করেছেন পুরোদস্তুর অলরাউন্ডার হিসেবে। লিগের ১২ ম্যাচে নিয়েছেন ১৭ উইকেট। করেছেন ২৪০ রান। ওপেনার হিসেবে নেমেছেন একাধিক ম্যাচে।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীকে পাঠানো বার্তায় গ্রেইগ হিলি উল্লেখ করেছেন, ‘অলরাউন্ডার হিসেবে সুমনার উন্নতি সত্যিই দুর্দান্ত। একজন অফস্পিনার হিসেবে তার বোলিংয়ে বিরাট টার্ন ও অসাধারণ বৈচিত্র্য রয়েছে। মাঠে তার পরিশ্রম, ক্ষিপ্রতা, শক্তিশালী ব্যাটিং টেকনিক ও পরিস্থিতি রিড করার ক্ষমতা অসাধারণ। কঠিন পরিস্থিতিতে ব্যাটে রান করা ও জুটি গড়ে তুলে বড় দলের বিপক্ষে একাধিক জয়ও এনে দিয়েছে সে।’ প্রিমিয়ার লিগ দিয়ে ক্রিকেট মৌসুম শেষ হয়ে গেলেও সুমনা সারা বছর সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) অনুশীলন চালিয়ে যাওয়ার সুযোগ পাবেন, এমনটিও জানিয়েছে ক্লাব কর্তৃপক্ষ। বাংলাদেশ জাতীয় দলের একজন উঠতি ক্রিকেটারকে ভবিষ্যতের জন্য গড়ে তুলতে সহায়তা করতে পেরে দারুণ খুশি ক্লাবের কোচ-কর্মকর্তারাও।

একজন বাংলাদেশি বোলার অস্ট্রেলিয়ার মাটিতেও এতটা টার্ন পাবেন, এমনটা ভাবেননি অজি দলের উইকেটরক্ষক-ব্যাটার অ্যালিসা হিলি। টার্নের জন্য অন্য সতীর্থদের মুখ থেকেও সুমনা শুনেছেন প্রশংসাবাক্য। একটি টিভি চ্যানেলকে টাইগ্রেস অলরাউন্ডার শুনিয়েছেন অস্ট্রেলিয়ায় তার ক্রিকেট জার্নির কথা।

২০১৫ সালে বিকেএসপির গ-ি পেরোনোর আগেই জাতীয় দলের ক্যাম্পে ডাক পান সুমনা। কয়েকটি সিরিজে থাকেন স্ট্যান্ডবাই হিসেবে। অফস্পিনিং অলরাউন্ডার হিসেবে মূল দলে দ্রুত জায়গা হলেও আন্তর্জাতিক অভিষেকের জন্য অপেক্ষা করতে হয় দীর্ঘদিন। ২০১৮ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকা সফরে অভিষেক। খেলেন দুটি ওয়ানডে ও একটি টি-টুয়েন্টি। লাল-সবুজ জার্সি গায়ে জড়ালেও মূল যে কাজ সেই বোলিংটাই পাননি!

৩ ম্যাচের কোনটিতেই সুমনার হাতে বল তুলে দেননি অধিনায়কা। অভিষেক ওয়ানডেতে সাতে নেমে আউট হন রানের খাতা খোলার আগেই। দ্বিতীয় ম্যাচে করেন ১ রান। একমাত্র টি-টোয়েন্টিতে ব্যাটিং-বোলিং কিছুই পাননি। পরের মাসে মালয়েশিয়ায় হওয়া এশিয়া কাপের দলেও ছিলেন। কিন্তু খেলা হয়নি কোনো ম্যাচ। পরে আয়ারল্যান্ড সফরের দল থেকে ছিটকে পড়েন।

সেই যে বাদ পড়লেন, আর ডাক পড়েনি। অনেকটা আক্ষেপ নিয়েই তাই অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ৩০ জনের ফিটনেস ও ফিল্ডিং ক্যাম্পে অংশ নেন সুমনা। স্ট্যান্ডবাইসহ ১৮ জনের তালিকাতেও ঠাঁই পাননি তিনি। তার দাবি, ফিল্ডিং ও ফিটনেস ক্যাম্পে ভালো করলেও কেন ১৮ জনের দলেও ছিলেন না, তার ব্যাখ্যা দেননি কেউ।

সুমনা বলেন, ‘আমি নিজের ঢোল পেটাচ্ছি না। তবে ফিটনেস ও ফিল্ডিংয়ে সেরা কয়েকজনের মধ্যেই ছিলাম। অন্য সময় দল ঘোষণার আগে খুব চিন্তা হয়, কিন্তু বিশ্বকাপ দলে থাকা নিয়ে খুব বেশি ভাবিনি। থাকব, এটি একরকম ধরেই নিয়েছিলাম। কিন্তু ১৮ জনেও নিজের নাম না দেখে হোঁচট খাই। কেন আমি নেই, সেই ব্যাখ্যা পাইনি। কোথায় ঘাটতি সেটিও জানতে পারিনি। সবাই বলেছে তোমার বয়স কম, সামনে অনেক সময় পড়ে আছে। কিন্তু সান্ত¡নার চেয়ে বেশি জরুরি ছিল ঘাটতির জায়গা ধরিয়ে দেয়া। সেটি কেন ম্যানেজমেন্টের কেউ করেননি আজও আমার কাছে রহস্য হয়েই আছে।’

তিনি আরো বলেন, ‘হতে পারে দলে অফস্পিনার বেশি। সালমা আপু (সালমা খাতুন), কুবরা আপু (খাদিজাতুল কুবরা) আছেন। ৩ জন অফস্পিনার দলে রাখা কঠিন। যদি ব্যাপারটা এমন হয় তাহলে তো আফসোসের খুব বেশি কিছু নেই। আমি বোলিং অলরাউন্ডার হিসেবেই বাংলাদেশ দলে আসি। আক্ষেপের জায়গা এটাই যে ৩ ম্যাচে একটি বলও করিনি। নিজেকে প্রমাণের সুযোগই পেলাম না। স্বীকার করছি প্রথম সিরিজে ব্যাটিং ভালো করতে পারিনি। দক্ষিণ আফ্রিকার কঠিন কন্ডিশন বুঝে উঠতে পারিনি। তখনও আমি পুরোপুরি অলরাউন্ডার হয়ে উঠিনি। হলেও বোলিংটাই তো আমার মূল ছিল। কিন্তু সেটিই তো পাইনি।’

৭ মাসে অস্ট্রেলিয়ার ক্রিকেট সংস্কৃতির সঙ্গেও দারুণভাবে মানিয়ে নিয়েছেন সুমনা। বিসিবিকে পাঠানো বার্তায় সেটি উল্লেখও করেছেন গ্রেইগ। সিডনিতে উজ্জ্বল ভবিষ্যৎ পড়ে থাকলেও সুমনা চাইছেন নিজ দেশের হয়েই প্রতিনিধিত্ব করতে। জাতীয় দলের ক্যাম্পে ফের ডাক পাওয়ার আশা নিয়ে তৈরি করছেন নিজেকে।

এক বছরের স্পোর্টস ভিসা নিয়ে সুমনা অস্ট্রেলিয়া যান ২০১৯ সালের শেষ দিকে। করোনা পরিস্থিতির উন্নতি হলে ফিরবেন দেশে। জাতীয় দলে ডাক না এলে ভিসার মেয়াদ বাড়িয়ে আবার যাবেন অস্ট্রেলিয়ায়। বিকেএসপি থেকে এইচএসসি শেষ করা এ ক্রিকেটার ভর্তি হবেন সিডনির কোনো বিশ্ববিদ্যালয়ে। পাশাপাশি চালিয়ে যাবেন ক্রিকেট। প্রিমিয়ার লিগের পাশাপাশি অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, ইংল্যান্ডের ফ্র্যাঞ্চাইজি আসর কেআইএ ?সুপার লিগ খেলার লক্ষ্য নিয়ে এগোবেন। কে জানে, হয়তো একদিন এই উপেক্ষিত মেয়েটাই বাংলাদেশকে নেতৃত্ব দেবেন!

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close