ক্রীড়া ডেস্ক

  ২৯ মে, ২০২০

বিশ্বকাপ পেছাতে আইসিসিকে সিএর চিঠি

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এখনো নিজেদের সিদ্ধান্ত জানায়নি। তবে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন নিয়ে নিজেদের সিদ্ধান্ত একপ্রকার নিয়ে রেখেছে। আইসিসির কাছে এক চিঠিতে সিএ অনুরোধের সুরে জানিয়েছে, তারা এই বছরের বিশ্বকাপ পরের বছর নিয়ে যেতে চায়। অর্থাৎ, ২০২১ সালে এই বিশ্বকাপ আয়োজন করতে চায় তারা।

আইসিসির আর্থিক এবং বাণিজ্যিক বিষয়ক সম্পর্কিত কমিটির কাছে সিএ এই চিঠি পাঠিয়েছে। আইসিসি তাদের এই অনুরোধ রাখে কি না, তা হয়তো এতক্ষণে জেনে গেছেন। কারণ, টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে গত রাতেই আইসিসির সদস্য দেশগুলো সিদ্ধান্তে পৌঁছানোর কথা।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে অস্ট্রেলিয়ার মাটিতে এই বছরের অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন বড় সংশয়ে পড়ে গেছে। তবে বিশ্বকাপ আয়োজন করতে না পারলে ক্রিকেট অস্ট্রেলিয়া বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়বে। সেই ক্ষতি এড়াতে ক্রিকেট অস্ট্রেলিয়া এই বিশ্বকাপ পরের বছর আয়োজনের অনুরোধ করেছে। কিন্তু সমস্যা হলো ২০২১ সালে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে, যেটির আয়োজক ক্রিকেটের আরেক মোড়ল ভারত। তবে নতুন সূচিতে অস্ট্রেলিয়া চাইছে ২০২১ সালের বিশ্বকাপের আয়োজন হোক তারা। আর ২০২২ সালের আসর বসুক ভারতে। অর্থাৎ, আইসিসি এবং ভারতের ক্রিকেট টেবিলে এখন ‘সূচি এজেন্ডা’।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার যে উষ্ণ সম্পর্ক, তাতে এই সূচি বদলের বিষয়ে ভারত সম্মতি দিতেও পারে। আগামী বছরের পরিবর্তে ভারত ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করলে আর্থিকভাবে তাদের কোনো ক্ষতিই হবে না। বরং এই সুযোগে স্থগিত হওয়া আইপিএল আয়োজন করতে পারলে লাভবানই হবে।

এদিকে, অস্ট্রেলিয়া বিশ্বকাপ আয়োজনের জন্য সময়টা ২০২২ সালে নিয়ে গেলে দেশি-বিদেশি অনেক স্পন্সর হারাবে। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, এই বিশ্বকাপ দুই বছর পিছিয়ে গেলে অস্ট্রেলিয়া সরকার পর্যটন স্বত্বের অংশীদার হিসেবে সাড়ে ৪ মিলিয়ন ডলার প্রদানের সিদ্ধান্ত থেকে সরেও দাঁড়াতে পারে। তাই ২০২১ সালের মধ্যেই যেন আসরটি মঞ্চস্থ করা যায়, সে চেষ্টাই করবে তারা।

তবে আইসিসির কাছে ক্রিকেট অস্ট্রেলিয়ার এই চিঠির মাধ্যমে একটা বিষয় স্পষ্ট। তা হলো- স্বাগতিক হিসেবে চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের মতো আত্মবিশ্বাস তাদের নেই। যদিও আইসিসি বলছে, তারা অস্ট্রেলিয়ার মাটিতে এই বছর যথাসময়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের পূর্বনির্ধারিত পরিকল্পনা থেকে এখনো সরে আসেনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close