ঠাসা সূচি নিয়ে ফিরছে চ্যাম্পিয়নস লিগ

প্রকাশ : ২০ এপ্রিল ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে থমকে যাওয়া ক্রীড়া বিশ্বের খোলসটা খোলার চেষ্টা ফুটবলেই বেশি হচ্ছে। ইংলিশ প্রিমিয়ার লিগ, সিরি ‘আ’-এর দলগুলো অনুশীলনে ফেরার সময় ঠিক করে এগোচ্ছে। জার্মান বুন্দেসলিগার ক্লাবগুলো তো সপ্তাহ দুয়েক আগেই সবুজ গালিচায় ঘাম ঝরাতে শুরু করেছে। পরশু লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই সেপ্টেম্বর থেকে মাঠে ফেরানোর সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে কনমেবল। এর মাঝেই উয়েফা চ্যাম্পিয়নস লিগ শুরুর একটা লক্ষ্য ঠিক করে ফেলল উয়েফা।

টানা আয়োজন করে চ্যাম্পিয়নস লিগের স্থবির মৌসুমের শেষ টানতে চায় উয়েফা। সেজন্য আসছে আগস্টে লিগের ম্যাচ মাঠে ফেরানোর কথা জানিয়েছে ইউরোপের ফুটবলের অভিভাবক সংস্থাটি। ওই মাসের ৭-৮ তারিখে ম্যাচ মাঠে নিতে চায় তারা।

একই মাসে চ্যাম্পিয়নস লিগের ফাইনালও আয়োজন করে ফেলতে চায় উয়েফা। ২৯ আগস্ট তুরস্কের ইস্তানবুলে ফাইনাল আয়োজনের পরিকল্পনা করেই কেবল থেমে নেই, দলগুলোকে সেজন্য কঠিন সূচির সামনে ফেলে দিয়েছে। প্রতি ৩ দিনে একটি করে ম্যাচ খেলতে হবে নকআউট পর্বে নাম লেখানো দলগুলোকে।

এমনিতে সেরা ষোলো থেকে নকআউট পর্ব শেষ করতে ৩ থেকে ৪ মাস লাগায় উয়েফা। এবার সেটা চটজলদি শেষ করার পরিকল্পনা করছে সংস্থাটি। করোনার কারণে বন্ধ হয়ে যাওয়ার আগে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর লড়াই চলছিল।

এখন প্রশ্ন উঠছে- ইউরোপের ঘরোয়া লিগগুলোর তাহলে কী হবে? উয়েফা যথারীতি সে ব্যাপারেও ভেবেছে। চ্যাম্পিয়নস লিগ মাঠে গড়াবে লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগের মতো আসরের সমাপ্তির পরই। সঙ্গে আসরের ২০২০-২১ মৌসুমের গ্রুপপর্ব ২০ অক্টোবর থেকে শুরুর পরিকল্পনা করেছে উয়েফা।

 

"