মাঠে নামার আগে করোনা টেস্ট

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

করোনাভাইরাসের হানায় বিশ্বজুড়ে এখন খেলাধুলা বন্ধ। তবে খুব শিগগিরই মাঠে খেলা ফেরাতে অনেকে দর্শকশূন্য মাঠে খেলার পরিকল্পনা করছেন। খেলোয়াড়রাও তাতে সায় দিচ্ছেন। কিন্তু এতেও কি কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার ভয় থাকছে না?

যদি কোনো খেলোয়াড়ের মাঝে করোনাভাইরাস পজেটিভ হয়ে থাকে। তবে এটি ছড়িয়ে যেতে সময় নিবে না। তাই খেলোয়াড়দের সুরক্ষা পুরোপুরিভাবে নিশ্চিত করতে এক অভিনব পরিকল্পনা করেছে ইংল্যান্ডের লিগ ম্যানেজার্স অ্যাসোসিয়েশনের (এলএমএ) প্রধান নির্বাহী রিচার্ড বেভান। তিনি জানিয়েছেন, ফুটবলাররা মাঠে নামার আগে করা হবে তাদের কোভিড-১৯ এর পরীক্ষা।

প্রিমিয়ার লিগ শুরুর আগে শুধু ফুটবলার নয়, অন্য রোগী ও স্বাস্থ্যকর্মীদেরও কোভিড-১৯ পরীক্ষা নিশ্চিত করার দাবি জানিয়েছেন বেভান। ফুটবলারদের জন্য তাদের পরীক্ষায় কোনো অসুবিধা না হয় সেটিও ভাবছেন তিনি। বেভান তার কথায় জার্মানির উদাহরণ টেনে এনছেন, যারা আগামী মাসে ফুটবল ফেরানোর পরিকল্পনা করছে। দেশটিতে প্রতিদিন ৫০ হাজার মানুষের করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছে বলে উল্লেখ করেছেন বেভান। সে তুলনায় ইংল্যান্ডে পরীক্ষা করা হচ্ছে তার পাঁচ ভাগের এক ভাগ, ‘জার্মানি প্রতিদিন প্রায় ৫০ হাজার মানুষের কোভিড-১৯ পরীক্ষা করে থাকে। সেখানে ইংল্যান্ডে আমরা প্রতিদিন ১০ হাজার পরীক্ষা করছি। তবে সরকার এই মাসের শেষের দিকে প্রতিদিন ১ লাখ পরীক্ষা করার টার্গেট করেছে।’ বেভান আরো যোগ করেন, ‘আমাদের কোচরা তাদের খেলোয়াড়দের পরীক্ষা না হওয়া পর্যন্ত মাঠে ফিরতে চান না।’ তবে ইংলিশ ফুটবল লিগ (ইএফএল) কমিটি সেটি নিয়ে ভাবছে না।

 

"