বলছেন গ্লেন ম্যাকগ্রা

কামিন্স সবচেয়ে পরিপূর্ণ ফাস্ট বোলার

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বর্তমান সময়ে শীর্ষ পেস বোলারদের তালিকা তৈরি করতে গেলে নিশ্চিতভাবেই সেখানে থাকবে প্যাট কামিন্সের নাম। তবে উত্তরসূরিকে কেবল সেরাদের একজন মনে করেন না অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রা। তার মতে, এই সময়ে কামিন্সই সবচেয়ে পরিপূর্ণ ফাস্ট বোলার।

২০১১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর অস্ট্রেলিয়ার হয়ে এখন পর্যন্ত ৩০ টেস্ট খেলে কামিন্সের শিকার ১৪৩ উইকেট। এছাড়া ৬৪ ওয়ানডেতে ১০৫ ও ২৮ টি-টোয়েন্টিতে ৩৬ উইকেট নিয়েছেন বল সুইং করানোয় সিদ্ধহস্ত এই গতি তারকা।

২৬ বছর বয়সি এই ডানহাতি পেসার অনেক দিন থেকেই আইসিসি টেস্ট বোলারদের র?্যাংকিংয়ের চূড়ায় অবস্থান করছেন। গেল মার্চে সবশেষ প্রকাশিত ওয়ানডে বোলারদের র?্যাংকিংয়ে তিনি ছিলেন চতুর্থ স্থানে। এই দুই সংস্করণের ছন্দটা তিনি এখনো অবশ্য টেনে নিয়ে যেতে পারেননি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে। তবে গেল ডিসেম্বরে অনুষ্ঠিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ত্রয়োদশ আসরের নিলামে রেকর্ড গড়েছেন কামিন্স। বল হাতে তার জাদুকরী ক্ষমতার প্রতি আস্থা রেখে কলকাতা নাইট রাইডার্স তাকে দলে টেনেছে ১৫ কোটি ৫০ লাখ ভারতীয় রুপিতে। অর্থের ঝনঝনানির এই আসরের ইতিহাসে তিনিই এখন সর্বোচ্চ দামে বিক্রি হওয়া বিদেশি ক্রিকেটার।

কামিন্সের সামর্থ্য-যোগ্যতার প্রতি পূর্ণ আস্থা রয়েছে অজিদের হয়ে তিন-তিনটি বিশ্বকাপ জেতা ম্যাকগ্রারও। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই ফাস্ট ক্রিকেটবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ‘ইএসপিএন ক্রিকইনফো’র একটি ধারাবাহিক আয়োজনে এক প্রশ্নের উত্তরে বলেছেন, ‘প্যাট কামিন্স এই সময়ে সবচেয়ে পরিপূর্ণ ফাস্ট বোলার। সে যেভাবে খেলে, তা আমি দারুণ উপভোগ করি।’

ক্রিকেটের বাইরে নিজের ৩ প্রিয় কিংবদন্তি ক্রীড়া ব্যক্তিত্বের নামও বলেছেন ম্যাকগ্রা। স্প্রিন্টার উসাইন বোল্ট, টেনিস মহাতারকা রজার ফেদেরার ও ব্রিটিশ রোয়ার স্টিভ রেডগ্রেভের সঙ্গে সাক্ষাৎ করার সুযোগ হওয়ায় ভীষণ গর্ব অনুভব করেন ক্রিকেট বিশ্বকাপে ৩৯ ম্যাচে ৭১ উইকেট নেওয়া এই আইকন।

 

"