বিমার আওতায় বিশ্বজয়ী যুবারা

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২০, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ক্রিকেটারদের ভবিষ্যতের কথা ভেবে স্থায়ীভাবে তাদের পুরস্কৃত করার ভাবনা ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। দেশের ক্রীড়াঙ্গনকে প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ এনে দেওয়া আকবর আলিরা পেলেন বড় পুরস্কার। দলটির ক্রিকেটারদের জন্য জীবন ও স্বাস্থ্য বিমা করেছে বিসিবি।

এত দিন বোর্ড বিমা করত চুক্তির আওতাধীন ক্রিকেটারদের অর্থাৎ যারা কেন্দ্রীয় চুক্তি বা প্রথম শ্রেণির চুক্তিতে রয়েছেন। আনুষ্ঠানিকভাবে যুবাদের সঙ্গে কোনো চুক্তি না থাকলেও বিশ্বকাপ জয়ের পর দুই বছর প্রত্যেককে মাসিক ১ লাখ টাকা পারিশ্রমিক দেওয়ার কথা বলা হয়। এবার তাদের নামে জীবন ও স্বাস্থ্য বিমাও করল দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটারদের সমমানের না হলেও যুবাদের জীবন বিমার অঙ্ক প্রথম শ্রেণির ক্রিকেটারদের মতোই ২৫ লাখ টাকার। তামিম-মুশফিকদের জীবন বিমার ক্ষেত্রে টাকার অঙ্কটা দ্বিগুণ। অবশ্য বিশ্বকাপজয়ী দলের সদস্য প্রান্তিক নওরোজ নাবিল ও এস এম মেহরাবের বয়স এখনো ১৮ বছর না হওয়ায় তাদের জীবন বিমার অঙ্ক ১০ লাখ টাকা।

স্বাস্থ্য বিমার ক্ষেত্রে যুবাদের সবারই প্রথম শ্রেণির চুক্তিবদ্ধ ক্রিকেটারদের সমান; হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসার ক্ষেত্রে ৩ লাখ টাকা ও হাসপাতালে ভর্তি না হয়ে চিকিৎসার ক্ষেত্রে ৫০ হাজার টাকা।

বয়সভিত্তিক দলের ক্রিকেটারদের ইনস্যুরেন্স বা বিমা করার ঘটনা দেশের ক্রিকেটে এবারই প্রথম। মূলত মাসিক পারিশ্রমিক পাওয়ার আনুষ্ঠানিক চুক্তির আওতায় আসার মাধ্যমেই বিমার আওতায় এসেছেন বিশ্বজয় করা তরুণ ক্রিকেটাররা।

 

"