আফ্রিদির বিতর্কিত স্বপ্নের একাদশ

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

সর্বকালের সেরা নিখুঁত একাদশ দেওয়া শুধু কঠিনই নয়, অসম্ভবই বটে। দল যেমনই হোক না কেন, তা নিয়ে প্রশ্ন ওঠাটাই স্বাভাবিক। এবার সেই বিতর্কে যোগ দিলেন পাকিস্তানি কিংবদন্তি শহীদ আফ্রিদি। সম্প্রতি সর্বকালের সেরা একাদশ ঘোষণা করেছেন এই অলরাউন্ডার। যেখানে তিনি রেখেছেন পাঁচজন পাকিস্তানিকে।

বিতর্কের কেন্দ্রবিন্দু এটাই। আফ্রিদির দলে একমাত্র ভারতীয় হিসেবে ঠাঁই পেয়েছেন ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকার। একাদশে রাখা হয়নি ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার কাউকে। আফ্রিদি তার দলে অস্ট্রেলিয়ার চারজনকে রেখেছেন। দক্ষিণ আফ্রিকার একমাত্র ক্রিকেটার হিসেবে আছেন জ্যাক ক্যালিস।

অজিদের চারজনের মধ্যে আছেন অ্যাডাম গিলক্রিস্ট। যদিও উইকেটের পেছনে তার ওপর আস্থা রাখেননি আফ্রিদি। উইকেটরক্ষক হিসেবে পাকিস্তানি কিংবদন্তির পছন্দ রশিদ লতিফকে। উদ্বোধনী জুটিতে আফ্রিদি নির্বাচন করেছেন সাঈদ আনোয়ার ও গিলক্রিস্টকে। তিনে রিকি পন্টিং, চারে শচীন।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় লাইভে এসে এই একাদশ ঘোষণা করেছেন আফ্রিদি। সর্বকালের সেরা দলে অবশ্য নিজেকে রাখেননি তিনি। পেস আক্রমণে তার ভরসা ওয়াসিম আকরাম, গ্লেন ম্যাকগ্রা ও শোয়েব আখতার। স্পিন বিভাগে আছেন অস্ট্রেলিয়ান লেগ স্পিনার শেন ওয়ার্ন।

 

"