আক্ষেপ নিয়ে অবসরে শরীফ

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২০, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন মোহাম্মদ শরীফ। সাদা পোশাকে প্রায় দুই দশক দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন এই ডানহাতি পেসার। পরশু সন্ধ্যায় অবসর নেওয়ার বিষয়টি চূড়ান্ত করেছেন ৩৪ বছর বয়সি শরীফ। প্রথম শ্রেণিতে দেশের সফলতম এই পেসার টি-টোয়েন্টি ছেড়েছেন আরো আগে। তবে মাঠ থেকেই লিস্ট ‘এ’ ক্রিকেটকে বিদায় বলতে চান তিনি।

বাংলাদেশের পেসারদের মধ্যে সবচেয়ে বেশি প্রথম শ্রেণির ম্যাচ খেলার রেকর্ড শরীফের দখলে। ১৩২ ম্যাচে নিয়েছেন ৩৯৩ উইকেট। দেশের প্রথম পেসার হিসেবে এই সংস্করণে ৪০০ উইকেট নেওয়ার হাতছানি ছিল তার সামনে। কিন্তু চোট আর চলমান অচলাবস্থা মিলিয়ে বিদায় বলাকেই শ্রেয় মনে হয়েছে তার।

শরীফের নামের পাশে রেকর্ড আছে আরো। প্রথম শ্রেণিতে ১৫ বার ৫ উইকেট নেওয়ার কীর্তি নেই দেশের আর কোনো পেসারের। হ্যাটট্রিকও করেছেন। ব্যাট হাতে ১৯৯ ইনিংসে রান করেছেন ৩ হাজার ২২২। এক সেঞ্চুরির সঙ্গে হাফসেঞ্চুরি আছে ১০টি।

২০০১ সালের এপ্রিলে ওয়ানডে ম্যাচ দিয়ে দেশের জার্সিতে অভিষেক হয় শরীফের। হারারেতে মাত্র ১৫ বছর ১১৬ দিন বয়সে খেলতে নেমেছিলেন জিম্বাবুয়ের বিপক্ষে। দিন কয়েক পরে বুলাওয়েতে একই প্রতিপক্ষের সঙ্গে টেস্ট অভিষেকও হয়ে যায় তার। ইতিহাসের সর্বকনিষ্ঠ পেস বোলার হিসেবে ওয়ানডে ও টেস্ট খেলার রেকর্ডের মালিকও তিনি। কিন্তু চোটের কারণে বাংলাদেশের জার্সিতে খুব বেশিদিন প্রতিনিধিত্ব করা হয়নি শরীফের। ২০০৭ সালের জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে শেষবার জাতীয় দলের হয়ে খেলতে নেমেছিলেন তিনি। বাংলাদেশের হয়ে ১০ টেস্টে তার শিকার ১৪ উইকেট। ৯ ওয়ানডেতে উইকেট নিয়েছিলেন ১০টি।

 

"