উপসর্গ ছাড়াই আক্রান্ত লিভারপুল কিংবদন্তি

প্রকাশ : ১২ এপ্রিল ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

সমর্থকরা তাকে ডাকেন ‘রাজা’ বলে। ডাকবেন না-ই বা কেন! খেলোয়াড় ও কোচÑ উভয় ভূমিকাতেই ইংলিশ ক্লাব লিভারপুলে অবিস্মরণীয় সাফল্য পেয়েছেন স্যার কেনি ডালগ্লিশ। কিন্তু অলরেড ভক্তদের জন্য দুঃসংবাদ। তাদের সাবেক এই তারকা আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে।

পরশু রাতে ডালগ্লিশের শরীরে করোনাভাইরাসের উপস্থিতির বিষয়টি নিশ্চিত করা হয়েছে তার পরিবারের পক্ষ থেকে। এক বিবৃতিতে বলা হয়েছে, তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে বিস্ময়কর ব্যাপার হচ্ছে ডালগ্লিশ করোনাভাইরাসে আক্রান্ত হলেও এর কোনো লক্ষণ বা উপসর্গ দেখা দেয়নি তার শরীরে। ৬৯ বছর বয়সি স্কটল্যান্ডের সাবেক ফরওয়ার্ডের অবস্থা এখন উন্নতির দিকে। পরিবারের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে আরো বলা হয়েছে, জাতীয় স্বাস্থ্য সংস্থার সেসব অসাধারণ কর্মীদের তিনি (ডালগ্লিশ) ধন্যবাদ জানিয়েছেন, এই অভূতপূর্ব সময়ে যাদের একাগ্রতা, সাহস ও আত্মত্যাগকে জাতির সামনে তুলে ধরা উচিত।ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, পুরোনো একটি ক্ষতের চিকিৎসার জন্য অ্যান্টিবায়োটিক নিতে গত বুধবার হাসপাতালে ভর্তি হন ডালগ্লিশ। সেখানে রুটিন পরীক্ষার অংশ হিসেবে তার করোনাভাইরাস পরীক্ষাও করা হয়। এরপর এই স্কটিশের শরীরে ভাইরাসের উপস্থিতির বিষয়টি জানা যায়।

১৯৭৭ সালে রেকর্ড দামে লিভারপুলে যোগ দেওয়ার আগে স্বদেশি ক্লাব সেল্টিকের হয়ে ডালগ্লিশ চারবার জেতেন স্কটিশ লিগ। অ্যানফিল্ডে এসে খেলোয়াড় হিসেবে ছয়বার জেতেন ইংলিশ ফার্স্ট ডিভিশন (বর্তমান প্রিমিয়ার লিগ) ও তিনবার জেতেন ইউরোপিয়ান কাপ (বর্তমান চ্যাম্পিয়নস লিগ)।

কোচ হিসেবেও দারুণ সফলতা পান ২০১৮ সালে নাইটহুড খেতাব পাওয়া ডালগ্লিশ। খেলোয়াড় থাকা অবস্থাতেই দায়িত্ব নিয়ে লিভারপুলকে জেতান তিনটি ইংলিশ লিগ। তার অধীনে ব্ল্যাকবার্ন রোভার্সও ১৯৯৪-৯৫ মৌসুমে জিতেছিল প্রিমিয়ার লিগের শিরোপা। লিভারপুলে প্রথম মেয়াদে ছয় বছর কাজ করা ডালগ্লিশ দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করেছেন এক মৌসুম (২০১১-২০১২)।

 

"