গুজব এড়াতে সংবাদপত্র পড়তে বললেন সৌরভ

প্রকাশ | ০৯ এপ্রিল ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের আতঙ্ক নিয়ে দিন পার করছে বিশ্ববাসী। এই আতঙ্কের মাত্রা বহুগুণে বাড়িয়ে দিতে একটি গুজবই যথেষ্ট। বাংলাদেশ-ভারতের মতো দেশগুলোতে গুজবের মাত্রা একটু বেশিই। উপমহাদেশে সামাজিক যোগাযোগমাধ্যমের অপব্যবহার করে অনেক বিষয় নিয়েই গুজব রটাতে দেখা যায়। সেই ধারাবাহিকতায় বৈশ্বিক মহামারি করোনাভাইরাস নিয়েও ছড়ানো হয়েছে অনেক অসত্য ও বিভ্রান্তিকর তথ্য।

এমন উদ্বেগজনক পরিস্থিতিতে সঠিক খবর জানার জন্য নিয়মিত সংবাদপত্র পড়ার আহ্বান জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সৌরভ গাঙ্গুলী। সেই সঙ্গে দেশটির অন্যতম সফল অধিনায়ক টেলিভিশন দেখারও পরামর্শ দিয়েছেন।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে সৌরভ বলেছেন, ‘পৃথিবী একটি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এমন কিছু কেউ আগে কখনো দেখেনি, আর সম্ভবত আগামীতেও দেখবে না।’ ভিডিও বার্তায় বিসিসিআই বস যোগ করেছেন, ‘লকডাউনের এই সময়টাতে আমরা সবাই ঘরবন্দি অবস্থায় আছি। আর এই পরিস্থিতিতে সত্য ও বস্তুনিষ্ঠ খবরই কেবল আপনাদের কাছে পৌঁছানো উচিত। আর এটা নিশ্চিত হতে পারে কেবল সংবাদপত্র আর টেলিভিশনের মাধ্যমে পারে। আমি প্রতিদিন সংবাদপত্র পড়ছি ও টেলিভিশন দেখছি। এতে করে সবশেষ খবরাখবর জানছি। আপনাদেরও সেটা করা উচিত।’

করোনাভাইরাস ভারতেও মহামারি আকারে ছড়িয়ে পড়তে শুরু করায় সেখানে ঘোষণা করা হয়েছে লকডাউন। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কদিন আগে সবাইকে ঘরবন্দি থাকার নির্দেশ দিয়ে এই সিদ্ধান্ত দিয়েছেন। সম্প্রতি তিনি করোনাভাইরাস নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে ভারতীয় গণমাধ্যম যে ভূমিকা রাখছে, সে বিষয়টির ভূয়সী প্রশংসা করেছেন।

 

"