ক্রীড়া ডেস্ক

  ০৬ এপ্রিল, ২০২০

রোনালদোর ৩ রেকর্ড এখনো অক্ষত

ম্যানচেস্টার ইউনাইটেড থেকেই ক্রিশ্চিয়ানো রোনালদো আজকের রোনালদো হয়ে ওঠেছেন। পর্তুগিজ যুবরাজ ওল্ড ট্রাফোর্ড ছেড়েছেন এক দশকেরও বেশি সময় আগে। কিন্তু ওই ক্লাবে তার কয়েকটা রেকর্ড এখনো অক্ষত হয়ে আছে। দেখে নেওয়া যাক ম্যানইউতে রোনালদোর সেসব রেকর্ডÑ

প্রিমিয়ার লিগের এক মৌসুমে সর্বোচ্চ গোল : ইংলিশ লিগে ১৯ দলের অংশগ্রহণে এক মৌসুমে সর্বোচ্চ ৩২টি গোল করেছিলেন ম্যানইউ ফরওয়ার্ড ডেনিস ভায়োলেট। এরপর লিগ দেখেছে ২২ দলের অংশগ্রহণ। ১৯৯৩ সালে ইংলিশ প্রিমিয়ার লিগ যুগের দ্বিতীয় মৌসুমের দলের সংখ্যাটা নেমে আসে ২০-এ। এখন পর্যন্ত লিগ চলছে ৩৮ রাউন্ডেই। যেখানে এক মৌসুমে সর্বোচ্চ ৩১টি গোল করেছিলেন রোনালদো। ২০০৭-০৮ মৌসুমে ৩৪ ম্যাচ খেলে কীর্তিটা গড়েছিলেন পর্তুগিজ সেনসেশন। ২০ দলের অংশগ্রহণে সিআর সেভেনের ওই রেকর্ড এখনো ভাঙতে পারেননি ম্যানইউয়ের কোনো ফুটবলার।

রেড ডেভিলসদের ইতিহাসে সবচেয়ে সফল ফুটবলার রোনালদো। ৭ নম্বর জার্সি পরে যে যাত্রা তিনি শুরু করেছিলেন, প্রথমদিকে তা ছিল অনেকটাই দুর্গম। লিগের প্রথম আট ম্যাচে গোলই করতে পারেননি রোনালদো। অবশেষে নবম ম্যাচে এসে বার্মিংহাম সিটির জালে ঠিকানা খুঁজে নেন তিনি।

এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি বর্তমান জুভেন্টাস তারকাকে। শুরুর ধাক্কা সামলে এক মৌসুমে ক্লাবের হয়ে ৪২ গোল করেছিলেন ৪৯ ম্যাচ খেলে। পর্তুগিজ উইঙ্গারের পর ম্যানইউয়ের কোনো ফুটবলারই এক মৌসুমে এতগুলো গোল করতে পারেননি।

ইউরোপিয়ান ‘গোল্ডেন শু’ জয় : ২০০৭-০৮ মৌসুমে ইউরোপের সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে ইউরোপিয়ান ‘গোল্ডেন শু’ জেতেন রোনালদো। ওই মৌসুমে প্রিমিয়ার লিগের গোল্ডেন বুটও ওঠেছিল তার হাতে। রোনালদোর আগুনঝরা পারফরম্যান্সে ম্যানচেস্টার ইউনাইটেড জিতেছিল লিগ শিরোপা।

পর্তুগিজ তারকা মৌসুম শেষ করেছিলেন ছয়টি ব্যক্তিগত ট্রফি জিতে। রোনালদোর আগে ম্যানইউয়ের কোনো ফুটবলারের ইউরোপিয়ান ‘গোল্ডেন শু’ জয়ের নজির ছিল ১৯৬৭-৬৮ মৌসুমে। সেই দিনটাই রোনালদো ফিরিয়ে এনেছিলেন ক্লাবের হয়ে। ২০০৮ সালে ক্লাবের চতুর্থ ফুটবলার হিসেবে তিনি জেতেন ব্যালন ডি’অর।

সর্বোচ্চ দামে বিক্রি : ২০০৩ সালে ১৮ বছর বয়সি রোনালদোকে স্পোর্টিং লিসবন থেকে নিয়ে উড়িয়ে আনে ম্যানচেস্টার ইউনাইটেড। তাকে দলে টানতে রেড ডেভিলদের খরচ হয়েছিল ১২.২৪ মিলিয়ন পাউন্ড। তৎকালীন সময়ে অঙ্কটা বড়ই ছিল। কিন্তু শেষ পর্যন্ত প্রাণভোমরাকে ধরে রাখতে পারেনি ইংলিশ জায়ান্টরা।

২০০৯ সালে রোনালদোকে কিনে নেয় রিয়াল মাদ্রিদ। বিশ্ব রেকর্ড গড়ে সিআর সেভেনকে সান্তিয়াগো বার্নাব্যুতে নিয়ে আসে স্প্যানিশ ক্লাবটি। তাকে বিক্রি করে রেকর্ড সর্বোচ্চ ৮০ মিলিয়ন পাউন্ড আয় করে ম্যানইউ। রোনালদোর পর অনেক ফুটবলারকেই বিক্রি করেছে ইংলিশ ক্লাবটি। কিন্তু এখনো রোনালদোর চেয়ে বেশি মূল্যে কাউকে বিক্রি পারেনি তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close