এবার করোনার শিকার সাবেক মার্শেই সভাপতি

প্রকাশ : ০২ এপ্রিল ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

কয়েক দিন আগে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন রিয়াল মাদ্রিদের সাবেক সভাপতি লরেঞ্জো সাঞ্জ। প্রাণঘাতী ভাইরাস এবার কেড়ে নিল ফ্রেঞ্চ লিগ ওয়ানের দল অলিম্পিক মার্শেইয়ের সাবেক সভাপতি পাপা দিউফকে। ৬৮ বছর বয়সের দিউফ শেষ নিশ্বাস ত্যাগ করেছেন সেনেগালের একটি হাসপাতালে। আফ্রিকার দেশ চাদে জন্ম নেওয়া সেনেগালিজ বংশোদ্ভূত এ ফুটবল ব্যক্তিত্ব ছিলেন তার দেশের প্রথম করোনা পজিটিভ রোগী।

আফ্রিকায় জন্ম নিলেও ইউরোপীয় ফুটবলে অবাধ বিচরণ ছিল দিউফের। সুনাম কুড়িয়েছিলেন ফুটবল এজেন্ট ও সাংবাদিক হিসেবেও। আইভরি কোস্টের তারকা দিদিয়ের দ্রগবার ইউরোপ-যাত্রা তার হাত ধরেই। এছাড়া ইউরোপের প্রথম শ্রেণির কোনো ক্লাবের প্রথম কৃষ্ণাঙ্গ সভাপতি ছিলেন তিনি। ২০০৫ থেকে ২০০৯ পর্যন্ত অলিম্পিক মার্শেইয়ের সভাপতির দায়িত্ব পালন করেছেন। ১৯৯১-৯২ মৌসুমের পর ২০০৯-১০ সালে এসে প্রথমবারের মতো লিগ ওয়ান জিতেছিল মার্শেই।

দিউফকে নিজেদের ইতিহাসের বড় স্থপতি বলেছে মার্শেই। এক বিবৃতিতে তারা গভীর শ্রদ্ধা ও শোক প্রকাশ করেছে তাদের সাবেক সভাপতির মৃত্যুতে, ‘ক্লাবের ইতিহাসে বড় একজন স্থপতিই হয়ে রইবেন দিউফ। মার্শেই ক্লাব সারা জীবন তার অবদান মনে রাখবে।’ মার্শেইয়ের বর্তমান সভাপতি জ্যাক হেনরি তাকে বলেছেন নেপথ্যের নায়ক।

 

"