স্যানিটাইজার বানাচ্ছেন ওয়ার্ন

প্রকাশ : ২১ মার্চ ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

করোনাভাইরাসের ছোবলে কুপোকাত বিশ্ব। ঝরে পড়ছে একের পর এক প্রাণ। গৃহবন্দি কোটি কোটি মানুষ। এখন পর্যন্ত আড়াই লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন প্রাণঘাতী এই ভাইরাসে, মৃতের সংখ্যা ৯ হাজার ছাড়িয়ে গেছে।

কঠিন এই পরিস্থিতিতে বিশ্বজুড়ে অনেক মানুষের উগ্র দিকটি যেমন উঠে আসছে, তেমনি চোখে পড়ছে মানবিক গুণাবলিও। একদিকে কেউ হয়তো নির্দেশ অমান্য করে কোয়ারেন্টাইন ছেড়ে বেরিয়ে আসছেন, ঝুঁকিতে ফেলছেন নিজের ও আশপাশের সবার জীবন; অন্যদিকে কেউ সামর্থ্যরে সবটুকু নিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন।

শেন ওয়ার্ন এ ক্ষেত্রে দ্বিতীয় ভাগেই পড়েন। নিজের অ্যালকোহল প্রস্তুতকারক প্রতিষ্ঠানে এই মুহূর্তে অ্যালকোহল বানানো বন্ধ রেখে তা দিয়ে বরং স্যানিটাইজার বানাচ্ছেন অস্ট্রেলিয়ার লেগস্পিন কিংবদন্তি। এই স্যানিটাইজারগুলো দেওয়া হবে দুটি হাসপাতালকে।

ওয়ার্নের কোম্পানির নাম ‘সেভেন জিরো এইট জিন’। সংখ্যাটা দেখেই বোঝা যায় কোম্পানিটা ওয়ার্নের। টেস্ট ক্রিকেটে এই অজি মহাতারকার উইকেট যে ৭০৮টি! গত ১৭ মার্চ থেকে সেই প্রতিষ্ঠানটি অ্যালকোহল বানানো বন্ধ রেখেছে। তার বদলে পশ্চিম অস্ট্রেলিয়ার দুটি হাসপাতালের জন্য ৭০ শতাংশ অ্যালকোহল সমৃদ্ধ ‘মেডিকেল-গ্রেড’ হ্যান্ড স্যানিটাইজার বানাচ্ছে।

এমন মহৎ উদ্যোগ গ্রহণের পর এক বিবৃতিতে ওয়ার্ন বলেছেন, ‘অস্ট্রেলিয়ানদের জন্য সময়টা খুবই কঠিন। এই সময়ে রোগটার (করোনাভাইরাসের) সঙ্গে লড়তে আর মানুষের জীবন বাঁচাতে আমাদের চিকিৎসা ব্যবস্থাকে যে যেভাবে পারি সাহায্য করা উচিত।’ পাশাপাশি অন্যদেরও এভাবে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিংশ শতাব্দীর সেরা ডেলিভারির কারিগর, ‘আমার খুব খুশি লাগছে যে এই বদলটা (অ্যালকোহল থেকে স্যানিটাইজার তৈরি) সেভেন জিরো এইট করতে পেরেছে, অন্যদেরও অনুরোধ করছি সম্ভব হলে এমন কিছু করার।’

করোনায় গতকাল পর্যন্ত অস্ট্রেলিয়ায় ৮১৫ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন সাতজন।

 

"