ক্রীড়া ডেস্ক

  ২৮ ফেব্রুয়ারি, ২০২০

অবশেষে লিওঁর জুভেন্টাস বধ

অগ্নিপরীক্ষায়জিতল ম্যানসিটি

সান্টিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হওয়ার আগেই উত্তাপ ছড়িয়েছিল রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটির লড়াই। মাঠের ফুটবলেও বুধবার রাতে সেটাই দেখা গেল। হাইভোল্টেজ ম্যাচটিতে আগে জালের দেখা পেলেও রিয়াল মাদ্রিদ পারেনি জিততে। অতিথিদের বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে জিনেদিন জিদান শিষ্যরা হারল ২-১ গোলে। তাতে ইউরোপসেরার লড়াই থেকে ছিটকে যাওয়ারও সম্ভাবনা দেখা দিল স্প্যানিশ জায়ান্টদের। অন্য ম্যাচে বহু চেষ্টার পরও হার এড়াতে পারল না ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস। দারুণ খেলে ইউরোপীয় প্রতিযোগিতায় তাদের বিপক্ষে প্রথম জয় পেল অলিম্পিক লিওঁ। চ্যাম্পিয়নস লিগে এই প্রথম রিয়ালের বিপক্ষে জয় পেল ম্যানসিটিও। আগের চারবারের দেখায় দুবার জিতেছিল স্প্যানিশ ক্লাবটি, দুই ম্যাচ হয়েছিল ড্র।

হাইভেল্টেজ ম্যাচে শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে এগিয়ে যায় দুই দল। কিন্তু প্রথমার্ধে কেউই পায়নি জালের দেখা।

এ সময় অবশ্য সিটি বেশ কটি সুযোগ তৈরি করেছিল। তবে কাজে লাগাতে পারেনি। অন্যদিকে স্বাগতিকদের খেলা ছিল খানিকটা বিবর্ণ। গোলশূন্য প্রথমার্ধের পর ম্যাচের ৬০ মিনিটে ইসকোর গোলে এগিয়ে যায় রিয়াল। ভিনিসিয়ুস জুনিয়রের দুর্দান্ত পাস আড়াআড়ি শটে জালে জড়ান রিয়ালের এই স্প্যানিশ ফরওয়ার্ড। সমতায় ফিরতে অবশ্য খুব একটা দেরি করেনি সিটি। ৬৬ মিনিটেই কেভিন ডি ব্রুইনার ক্রস থেকে হেডে বল জালে জড়ান গ্যাব্রিয়েল জেসুস। এরপরেই ম্যাচে নাটকীয় মোড়। ৮২ মিনিটে ডি-বক্সের ভেতর স্টার্লিংকে ফাউল করেন কার্ভাহাল। সফল স্পটকিক নেন ডি ব্রুইনা। এগিয়ে যায় সিটি।

সমতায় ফিরতে ম্যাচের শেষ দিকে মরিয়া হয়ে ওঠে রিয়াল। কিন্তু পারেনি দলটি। উল্টো মেজাজ হারিয়ে স্বাগতিক অধিনায়ক সার্জিও রামোস দেখেন লাল কার্ড। তাতে ১০ জনের দলে পরিণত হয় রিয়াল মাদ্রিদ। যে কারণে আর ঘুরে দাঁড়াতে পারেনি। ঘরের মাঠে হেরে যাওয়ায় বেশ চিন্তায় পড়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। এ অবস্থা থেকে মুক্তি পেতে নিশ্চয়ই ফ্রান্সের সাবেক এ তারকা এখন থেকেই অন্য কোনো কৌশল অবলম্বন করবেন। যা দিয়ে হয়তো সিটির মাঠে ফিরতি লেগে চরম প্রতিশোধ নিয়ে বার্নাব্যুর দলটি জায়গা করে নেবে ইউরোপসেরার লড়াইয়ের শেষ আটে।

এদিকে, বুধবার রাতের আরেক ম্যাচে জুভেন্টাসকে হারিয়ে ১-০ গোলে জিতেছে লিওঁ। একমাত্র গোলটি করেছেন লুকাস তৌসাঁ। জুভেন্টাসের ক্রিশ্চিয়ানো রোনালদো, পাওলো দিবালারা এই ম্যাচে ব্যর্থতার পরিচয় দিয়েছেন। খেলা শুরুর চতুর্থ মিনিটেই প্রথম সুযোগটি পায় অতিথিরা। ডি-বক্স থেকে রোনালদোর চমৎকার ক্রসে একটুর জন্য পা ছোঁয়াতে পারেননি হুয়ান কুয়াড্রাডো। স্রোতের বিপরীতে খেলার ৩১ মিনিটে দারুণ ভলিতে গোল করেন তৌসাঁ। এই গোলটিই শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয়।

গোল করার চেষ্টায় প্রথমার্ধে ৪টি শট নেয় জুভেন্টাস। এর একটিও লক্ষ্যভেদ করতে পারেনি। অন্যদিকে লিওঁ গোলের জন্য নেয় ১০ শট। প্রতিপক্ষকে একের পর এক আক্রমণ করে যায় তারা। ৬৮ মিনিটে সমতা আনার দারুণ একটি সুযোগ ছিল দিবালার সামনে। আলেক্স সান্দ্রোর কাছ থেকে বল পেলেও গোল করতে পারেননি আর্জেন্টাইন ফরওয়ার্ড। তবে ৮৭ মিনিটে ঠিকই বল জালে পাঠিয়েছিলেন দিবালা। কিন্তু অফ সাইডের ফাঁদে পড়ে বাতিল হয় সেটি। শেষ পর্যন্ত হতাশাকে সঙ্গী করেই ঘরে ফিরতে হয়েছে তুরিনের বুড়িদের।

ফলাফল

রিয়াল :১

ম্যানসিটি:২

লিওঁ:১

জুভেন্টাস:০

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close