ক্রীড়া ডেস্ক

  ২৬ ফেব্রুয়ারি, ২০২০

দক্ষিণাঞ্চলের শিরোপার হ্যাটট্রিক

গলার কাঁটা হয়ে বিঁধে ছিলেন জাকির হোসেন। জয় হাতছানি দিলেও দক্ষিণাঞ্চলের শিরোপার পথে বাধা হয়ে দাঁড়িয়ে তখন পূর্বাঞ্চলের এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। সেই কাঁটা উপড়ে ফেললেন মাহমুদউল্লাহ রিয়াদ। পরে বাকিদের চটজলদি ফিরিয়ে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) হ্যাটট্রিক শিরোপা জিতল আবদুর রাজ্জাকের দক্ষিণাঞ্চল। এর আগের দুই আসরেও ট্রফি উঁচিয়ে ধরেছিলেন তারা। সব মিলিয়ে আট আসরের পাঁচটিতেই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল দক্ষিণিরা।

এবারই প্রথম বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে আয়োজন করা হয়েছিল পাঁচ দিনের ফাইনাল। কিন্তু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলা শেষ চারদিনেই। কাল চতুর্থ দিনের শুরুতে মাত্র ১৪০ রানে দ্বিতীয় ইনিংসে অলআউট দক্ষিণাঞ্চল। প্রথম ইনিংসে পাওয়া ২১৩ রানের লিডের সঙ্গে এই রান যোগ হয়ে পূর্বাঞ্চলের লক্ষ্য দাঁড়ায় ৩৫৪ রান। হাতে পুরো পাঁচ সেশন থাকার পরও পুবের ব্যাটসম্যানরা টিকতে পারলেন মোটে দুই সেশন। ২৪৮ রানে অলআউট হয়ে প্রতিপক্ষের হাতে তুলে দিয়েছে ১০৫ রানের জয়।

এর আগে ২ উইকেট হাতে রেখে ১২৫ রানে দিন শুরু করা দক্ষিণাঞ্চল বেশি দূর এগোতে পারেনি। পূর্বাঞ্চলের দুই পেসার হাসান মাহমুদ ও আবু হায়দার রনি নিয়েছেন চারটি করে উইকেট। আরেক পেসার রুয়েল মিয়ার শিকার দুটি।

লক্ষ্য তাড়ায় নেমে দ্রুত সাজঘরের পথে হাঁটা দেন পুবের দুই ওপেনার পিনাক ঘোষ ও মোহাম্মদ আশরাফুল। দলীয় ৩৩ রানে ফিরে যান অধিনায়ক ইমরুল কায়েসও। মাহমুদুল হাসান ও আফিফ হোসেন ধ্রুবর ৮৫ রানের জুটি ভরসা দিলেও মেহেদী হাসান এসে ভাঙেন প্রতিরোধ। উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেন ৩১ রান করা আফিফকে। পঞ্চম উইকেট জুটিতে এসেছে ৩৯ রান। বিশ্বকাপজয়ী অনূর্ধ্ব-১৯ দলের ওপেনার তানজিদ হাসান তামিমকে নিয়ে যুবাদের সাবেক অধিনায়ক মাহমুদুল হাসানের লড়াই ভাঙেন ফরহাদ রেজা। ১৭ রানে ফেরেন তানজিদ। পরে ফরহাদের বলেই উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন পুবের সর্বোচ্চ সংগ্রাহক মাহমুদুল হাসান। ফেরার আগে করে গেছেন ১০৪ বলে ৮১ রান। শেষ দিকে জাকির ৪২ রান করলেও এক দিন আগেই ম্যাচ জিতে শিরোপা ঘরে তোলে দক্ষিণাঞ্চল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close