ক্রীড়া প্রতিবেদক

  ২৬ ফেব্রুয়ারি, ২০২০

মুমিনুলের ‘ঝাড়িতেই’ বদলে গেছে দল!

মুখচোরা, লাজুক হিসেবেই পরিচিত মুমিনুল হক। কথাও বলেন মেপে মেপে। পরিস্থিতির দাবিতে হুট করেই তার ঘাড়ে এসে পড়ে টেস্ট অধিনায়কত্বের ভার। ভারত সফরের দুই টেস্ট আর পাকিস্তানে বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টের অধিনায়ক মুমিনুলকে রীতিমতো খাবি খেতে দেখা গেছে। তবে কাল জিম্বাবুয়েকে হারানোর পর সংবাদ সম্মেলনে জানালেন, মাঠে মুশফিকুর রহিম, তামিম ইকবালদের মতো সিনিয়র ক্রিকেটারদের সামলাতে আগের চেয়ে ব্যক্তিত্ববান হয়ে ওঠেছেন। দলের স্বার্থে কঠোর হতেও পিছপা হন না। মজা করে বললেন, এখন তিনি ‘ঝাড়িও’ মারেন।

মুমিনুলের নেতৃত্বে এই নিয়ে ৪ টেস্ট খেলল বাংলাদেশ। প্রথম তিন টেস্টেই দল দেখেছে ইনিংস হার। মুমিনুলের ব্যাটিং, দলের পারফরম্যানস আর অধিনায়কত্ব ছিল বিবর্ণ। প্রশ্ন উঠছিল তিনি কি সামলাতে পারবেন এই গুরুত্বপূর্ণ ভার?

জিম্বাবুয়ের বিপক্ষে নিজে সেঞ্চুরি পেয়েছেন, দলের সবাই রান খরা কাটিয়েছে। এসেছে ইনিংস ব্যবধানে জয়। মাঠে সপ্রতিভ মুমিনুল নাকি আয়ত্ত করেছেন কর্তৃত্ব নেওয়া। কাল ফুরফুরে মেজাজে নিজের অধিনায়কত্ব নিয়ে উপলব্ধি জানান তিনি, ‘আমার অধিনায়কত্ব শুরু হয়েছিল বিসিএল দিয়ে। ওই জায়গায় (অধিনায়কত্বে) প্রথম এরকমই (লাজুক) ছিলাম। পরে দেখলাম, নাহ জিনিসটা বদলাতে হবে। যারা মাঠে থাকে তারা জানে। একটু আগ্রাসী, নিষ্ঠুর থাকতে হয়। এখন সবাইকেই ঝাড়ি মারি (হাসি)’।

অধিনায়কত্বের প্রথম তিন ম্যাচের খারাপ করাকে স্বাভাবিকভাবেই দেখছেন বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়ক। তার কাছে বরং উন্নতির ধারা রাখতে পারাই মুখ্য, ‘আমি জানি না আপনাদের আমাকে দেখে কখনো চাপে আছি মনে হয়েছে কি না। তবে আমার নিজের কাছে মনে হয় না। আমি কোনো চাপে ছিলাম না। শুরুর দিকে একটু খারাপ হলেও আমি বিষয়টিকে সেভাবে দেখিনি। কারণ এটা হতেই পারে। আপনার যখন ভালো কিছু হবে, তখন আস্তে আস্তে ভালো হতেই থাকবে। আমার কাছে উন্নতি করাটাও গুরুত্বপূর্ণ।’

তবে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট পরীক্ষায় লেটার মার্ক পেলেও আনন্দের আতিশয্যে গা ভাসাতে নারাজ মুমিনুল। এপ্রিলে শেষ দফা পাকিস্তান সফরে রয়েছে সিরিজ বাঁচানোর চ্যালেঞ্জ, ব্যাপারটা ভালো করেই আঁচ করতে পারছেন তিনি, ‘আগামী যে পাকিস্তান সিরিজ আছে সেখানে আমি কেমন এবং দল হিসেবে ক্রিকেটাররা কেমন করছে সেটার দিকে তাকিয়ে আছি। আজকের (কালকের) দিনটি তো চলে গেছে, সেটা তো আর আসবে না। এর আগে যে তিনটি ম্যাচ হেরেছি সেখান থেকে অধিনায়ক ও ক্রিকেটার হিসেবে আমি কী শিক্ষা নিতে পেরেছি সেটাই গুরুত্বপূর্ণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close