ক্রীড়া প্রতিবেদক

  ২৩ ফেব্রুয়ারি, ২০২০

নেতৃত্বের অভিষেকেই আরভিনের মাইলফলক

সন্তানসম্ভাবা স্ত্রীর পাশে থাকতে বাংলাদেশের সফরে আসেননি জিম্বাবুয়ের নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস। তার বদলে প্রথমবার দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পান ক্রেইগ আরভিন। সুযোগের সদ্ব্যবহার কী দুর্দান্তভাবেই না করলেন তিনি!

অধিনায়কত্বের অভিষেকেই উপহার দিলেন সেঞ্চুরি। তৃতীয় জিম্বাবুয়েন অধিনায়ক হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। আরভিনের বীরোচিত শতকেই ঢাকা টেস্টের প্রথম দিন এক প্রান্তে সাফল্য পেলেও অপর প্রান্তে হতাশ হতে হয়েছে বাংলাদেশের বোলারদের। টাইগারদের মাথাব্যথার কারণ হয়ে কাল একাই লড়াই চালিয়েছেন তিনি।

৩৪ বছর বয়সি আরভিনের আগে জিম্বাবুয়েন অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই শতক হাঁকিয়েছিলেন তার পূর্বসূরি ডেভ হাটন ও বর্তমান সতীর্থ ব্রেন্ডান টেলর। ১৯৯২ সালে ভারতের বিপক্ষে ১২১ রানের ইনিংস খেলেছিলেন হাটন। আর ২০১১ সালে বাংলাদেশের বিপক্ষে এ কীর্তি গড়েছিলেন টেলর। সব মিলিয়ে ৩০ জন ক্রিকেটার অধিনায়কত্বের অভিষেকে তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পেলেন।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গতকাল শুরু থেকেই দারুণ ব্যাটিং করেছেন আরভিন। দলীয় ৭ রানে ওপেনার কেভিন কাসুজাকে হারানোর পর মাঠে নামেন তিনি। দিনের শুরুতে বাংলাদেশের পেসারদের তোপ সামলেছেন। প্রথম ঘণ্টায় দারুণ মুভমেন্ট আদায় করেছিলেন আবু জায়েদ রাহি-এবাদত হোসেনরা। পরে সামলেছেন স্পিনারদের ঘূর্ণিও। দ্বিতীয় উইকেটে প্রিন্স মাসভাউরের সঙ্গে ১১১ রানের জুটি গড়েছেন তিনি। তাতেই বড় সংগ্রহের ভিত পায় জিম্বাবুয়ে।

টাইগারদের ভোগান্তি বাড়িয়ে এ দিন ২১৩তম বলে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় শতক স্পর্শ করেছেন আরভিন। সময়ের হিসেবে উইকেট তখন কাটিয়েছেন ৩১৫ মিনিট। এবাদতের বলে ফ্লিক করে ফাইন লেগে ঠেলে তিন অঙ্কে পৌঁছান অধিনায়ক। ১১৭ বলে ফিফটি স্পর্শ করা এই ব্যাটসম্যান শতরানের পথে মেরেছেন ১৩টি চার। তবে ব্যক্তিগত ১০৭ রানে নাঈম হাসানের অসাধারণ এক ডেলিভারিতে বোল্ড হয়ে ফেরেন তিনি।

অভিষেকে জিম্বাবুয়েন অধিনায়কদের শতক

অধিনায়ক রান প্রতিপক্ষ ভেন্যু সাল

ডেভ হাটন ১২১ ভারত হারারে ১৯৯২

ব্রেন্ডান টেলর ১০৫* বাংলাদেশ হারারে ২০১১

ক্রেইগ আরভিন ১০৭ বাংলাদেশ ঢাকা ২০২০

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close