নিষিদ্ধ উমর আকমল

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দুর্নীতিবিরোধী নীতিমালা ভঙ্গের দায়ে নিষিদ্ধ হলেন উমর আকমল। দুর্নীতিবিরোধী সংস্থার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের ক্রিকেটের বাইরে থাকতে হবে এই হার্ডহিটিং ব্যাটসম্যানকে। তবে আকমলের বিরুদ্ধে আনীত অভিযোগ সম্পর্কে বিস্তারিত জানায়নি পিসিবি। এখন বোর্ড নিযুক্ত বা নিরপেক্ষ ট্রাইব্যুনাল নির্ধারণ করবে তিনি প্রকৃতপক্ষে দোষী কি না।

আকমলের ওপর নিষেধাজ্ঞার খড়গ নেমে আসায় পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শুরুর প্রাক্কালে বড়সড় ধাক্কাই খেতে হলো তার দল কোয়েটা গ্ল্যাডিয়েটরসকে। ২৯ বছর বয়সি এই ক্রিকেটার যে ফ্র্যাঞ্চাইজিটির অন্যতম ভরসা ছিলেন। অবশ্য কোয়েটাকে বদলি ক্রিকেটারের সঙ্গে চুক্তি করার অনুমতি দিয়েছে পিসিবি।

বোর্ডের ওয়েবসাইটে জানানো হয়েছে, আজ (গতকাল) থেকে শুরু হতে চলা পিএসএলে খেলতে পারবেন না উমর আকমল। তাকে এই টুর্নামেন্ট থেকে বহিষ্কার করা হয়েছে এবং এই নির্দেশ আজ (গতকাল) থেকেই কার্যকর হবে। পিসিবি তাদের বিবৃতিতে আরো উল্লেখ করেছে, তাদের দুর্নীতি দমন কোডের ৪.৭.১* ধারা অনুযায়ী আকমলের ওপর শাস্তি আরোপ করা হয়েছে এবং চলমান তদন্ত প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত তারা কোনো মন্তব্য করবে না।

সম্প্রতি এক ট্রেনারের সঙ্গে খারাপ আচরণ করেও শাস্তি এড়াতে সক্ষম হন উমর আকমল। ক্যারিয়ারে এখন পর্যন্ত ১১ বার তার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। পাকিস্তানের হয়ে ১৬ টেস্ট, ১২১ ওয়ানডে ও ৮৪ টি-টোয়েন্টি খেলেছেন আকমল ভাইদের ছোট জন। আন্তর্জাতিক ক্রিকেটে সাড়ে ৫ হাজারের বেশি রান আছে তার।

 

"