টাইগ্রেসদের দৃষ্টি বিশ্বকাপ ট্রফিতে

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

আগামী শুক্রবার পর্দা উঠছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের। তার আগে গতকাল ট্রফিসহ গণমাধ্যমের সঙ্গে মুখোমুখি হয়েছেন অংশগ্রহণকারী ১০ দলের অধিনায়করা। সিডনিতে অবস্থিত অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় তারোঙ্গা চিড়িয়াখানায় এদিন ফটোসেশনে অংশ নিয়েছেন তারা।

২০১৮ সালে নারী এশিয়া কাপ টি-টোয়েন্টিতে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। মালয়েশিয়া আয়োজিত এই টুর্নামেন্টের ফাইনালে ভারতের বিপক্ষে লড়াই করে প্রথমবারের মতো শিরোপা নিজেদের করে নেয় সালমা খাতুনের দল।

ছোট ফরম্যাটের বিশ্ব আসরেও গ্রুপ ‘এ’ তে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে রয়েছে ভারত। এছাড়া অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে হবে বাংলাদেশ নারী দলকে।

আইসিসিকে সালমা বলেন, ‘এশিয়া কাপের যাত্রা আমাদের জন্য রোমাঞ্চকর ছিল। এখন দৃষ্টি বিশ্বকাপে। আপাতত ভাবনায় রয়েছে কীভাবে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো করা যায়।

সম্প্রতি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের ছেলেরা। এই জয়কে অনুপ্রেরণা হিসেবে দেখছেন নারী দলের কাপ্তান।

‘আমাদের অনূর্ধ্ব-১৯ দল বিশ্বকাপ জিতেছে। অনুপ্রাণিত হয়ে আমরা শুরু থেকেই নিজেদের সেরাটা দিতে চাই’, যোগ করেন সালমা।

এদিকে ‘বি’ গ্রুপে রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও থাইল্যান্ড। বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে ২৪ ফেব্রুয়ারি। পার্থে ভারতের বিপক্ষের লড়বে টাইগ্রেসরা।

নিজেদের দ্বিতীয় ম্যাচে এশিয়ান চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ স্বাগতিক অস্ট্রেলিয়া। ২৭ ফেব্রুয়ারি ক্যানেভেরায় বসবে ম্যাচটি। নিউজিল্যান্ডের বিপক্ষে ২৯ ফেব্রুয়ারি এবং ২ মার্চ শ্রীলঙ্কার বিপক্ষে লড়বে লাল-সবুজরা। দুটি ম্যাচ আয়োজন করা হবে মেলবোর্নের জংশন ওভালে।

দুই গ্রুপের সেরা চারটি দল খেলবে সেমিফাইনাল। শিরোপার লড়াইয়ে ৮ মার্চ বিশ্ব নারী দিবসে মুখোমুখি হবে সেমিতে জয়ী দুই দল। নারী বিশ্বকাপে আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন।

 

"