ক্রীড়া প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২০

অনেক প্রশ্ন নিয়ে শুক্রবার শুরু বিসিএল

ঘরোয়া ক্রিকেটে প্রথম শ্রেণির ম্যাচ পর্যাপ্ত নয় বলে আক্ষেপ এমনিতেই। সেখানে এবার বিসিএল (বাংলাদেশ ক্রিকেট লিগ) নামিয়ে আনা হয়েছে সিঙ্গেল লিগে। টুর্নামেন্টের মাত্র তিন দিন আগে গতকাল চূড়ান্ত হয়েছে ৪ দলের স্কোয়াড। কেবল দুই দিনের প্রস্তুতিতে নামতে হবে মাঠে। বাংলাদেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বড় দৈর্ঘ্যরে ক্রিকেট লিগ, কিন্তু ফ্র্যাঞ্চাইজি আছে মোটে দুটি! সেই দুই ফ্র্যাঞ্চাইজিরও আক্ষেপ আছে বেশ। এসব কিছুকে সঙ্গী করেই শুরু হতে যাচ্ছে এবারের বিসিএল।

টুর্নামেন্টের অষ্টম আসরে বল মাঠে গড়াবে শুক্রবার থেকে। তার আগে গতকাল সোমবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হয়ে গেল প্লেয়ার্স ড্রাফট। প্রথম রাউন্ডসহ আরো একটি রাউন্ডে এবার জাতীয় দলের ক্রিকেটারদের পাওয়া যাবে বিসিএলে। তাই বাড়তি একটু উত্তেজনার রসদ আছে বটে। তবে তার চেয়ে অনেক বেশি আছে প্রশ্ন। উত্তর যদিও মিলছে সামান্যই।

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই লিগের শুরু থেকেই ৪ দলের একটির কোনো ফ্র্যাঞ্চাইজি ছিল না। বিসিবিই পরিচালনা করছে উত্তরাঞ্চল দলটি। এবার বোর্ডের তত্ত্বাবধানে থাকছে দক্ষিণাঞ্চল দলটিও। এই দলের ফ্র্যাঞ্চাইজি প্রাইম ব্যাংক এবার ছেড়ে দিয়েছে দায়িত্ব।

৮ বছরেও বিসিবি নতুন কোনো ফ্র্যাঞ্চাইজিকে টানতে পারেনি, উল্টো পুরোনো একটি পৃষ্ঠপোষক সরে গেছে। জাতীয় লিগ দুই স্তরে হচ্ছে বলে কমে যাচ্ছে ম্যাচ। যদিও যে যুক্তিতে দুই স্তরে ভাগ করা, সেই প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজ থাকে সামান্যই। এবার বিসিএলও নামিয়ে আনা হলো সিঙ্গেল লিগে। ডাবল লিগ হলে ৬টি করে ম্যাচ পেতেন ক্রিকেটাররা। ফাইনাল থাকলে আরো একটি। এবার সেখানে ম্যাচ কেবল ৩টি করে। ফাইনালে খেলা দুই দল পাবে ৪টি করে ম্যাচ।

বিসিএলে ৪ দলের স্কোয়াড

বিসিবি উত্তরাঞ্চল : আরিফুল হক, নাঈম ইসলাম, জুনায়েদ সিদ্দিকী, মুশফিকুর রহিম, সানজামুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, রনি তালুকদার, সুমন খান, লিটন দাস, তাসকিন আহমেদ, মাহিদুল ইসলাম অঙ্কন, রিশাদ হোসেন, সঞ্জিত সাহা, সালাউদ্দিন শাকিল, জহুরুল ইসলাম অমি, তানবীর হায়দার, এনামুল হক জুনিয়র, মিজানুর রহমান, হোসেন আলি ও মুক্তার আলী।

বিসিবি দক্ষিণাঞ্চল : আবদুর রাজ্জাক, আল-আমিন হোসেন, এনামুল হক বিজয়, মেহেদী হাসান, নুরুল হাসান সোহান, শফিউল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, ফজলে মাহমুদ রাব্বি, ফরহাদ রেজা, শামসুর রহমান শুভ, আল-আমিন জুনিয়র, নাসুম আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, শাহরিয়ার নাফিস, রবিউল হক, ইরফান শুক্কুর, আমিনুল ইসলাম বিপ্লব, মাহমুদুল হাসান জয় ও রুয়েল মিয়া।

ওয়ালটন মধ্যাঞ্চল : সাইফ হাসান, শুভাগত হোম চৌধুরী, তাইবুর রহমান, নাজমুল হোসেন শান্ত, আরফাত সানি, শহিদুল ইসলাম, মিঠুন আলি, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, রকিবুল হাসান, মুকিদুল ইসলাম মুগ্ধ, জাকের আলি অনিক, নাজমুল ইসলাম অপু, নাঈম শেখ, আবদুল মজিদ, ইরফান হোসেন, সোহরাওয়ার্দী শুভ, শরিফুল ইসলাম, আকবর আলী ও মেহেদী হাসান মিরাজ।

ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল : ইমরুল কায়েস, আবু জায়েদ রাহি, আফিফ হোসেন ধ্রুব, মুমিনুল হক, নাঈম হাসান, তামিম ইকবাল, রুবেল হোসেন, ইয়াসির আলি চৌধুরী, পিনাক ঘোষ, হাসান মাহমুদ, জাকির হাসান, নাসির হোসেন, তাইজুল ইসলাম, অমিত হাসান, রেজাউর রহমান, তানভির ইসলাম, ইমরান-উজ-জামান, খালেদ আহমেদ, রনি চৌধুরী ও মোহাম্মদ আশরাফুল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close