ক্রীড়া ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০২০

শেষের রোমাঞ্চে ড্র লন্ডন ডার্বি

চেলসি ২ : ২ আর্সেনাল

একে তো লন্ডন ডার্বি, তার ওপর দুই দলের হট সিটে ক্লাবেরই দুই সাবেক। সব মিলিয়ে পরশু স্ট্যামফোর্ড ব্রিজে চেলসি-আর্সেনাল লড়াই ঘিরে বারুদে মসলা মজুদ ছিল ষোলোআনাই। মাঠের লড়াইয়েও যা পরতে-পরতে প্রতিফলিত হলো ফুটবলারদের মধ্যে। দুবার পিছিয়ে পড়েও ম্যাচে ফিরে এলো আর্সেনাল। চেলসির ঘরে লন্ডন ডার্বি শেষ হলো ২-২ গোলে অমীমাংসিত থেকে।

ম্যাচের শুরু থেকেই চড়ছিল পারদ। ২৬ মিনিটে আর্সেনাল গোলরক্ষক বার্নার্ড লেনোকে পরাস্ত করে ট্যামি আব্রাহাম গোলে বল ঠেলতে যাবেন, ঠিক এমন সময় পেছন থেকে তাকে অবৈধ ট্যাকল করে বসেন ডেভিড লুইজ। পুরোনো দলের বিরুদ্ধে শাস্তিস্বরূপ সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ব্রাজিলিয়ান ডিফেন্ডারকে। পেনাল্টি পায় চেলসি। স্পটকিক থেকে ২৮ মিনিটে গোল করে ব্লুজদের এগিয়ে দেন জর্জিনহো।

এক গোলে পিছিয়ে পড়েও দমে যায়নি ১০ জনের আর্সেনাল। বরং চোখে-চোখ রেখে লড়াই চালায়। স্বাভাবিকভাবেই ম্যাচ চেলসির জন্য যতটা সহজ হওয়ার কথা ছিল, ততটা সহজ হয়নি। প্রথমার্ধে লিড ধরে রাখতে সক্ষম হলেও আর্সেনালের প্রতি-আক্রমণে চেলসি ডিফেন্সের ডেডলক ভাঙে ৬৩ মিনিটে। চেলসির কর্নার থেকে ডিফেন্ডার মুস্তাফির ক্লিয়ারেন্স ধরে প্রায় নিজেদের অর্ধ থেকে বিপক্ষ বক্সে পৌঁছে যান গ্যাব্রিয়েল মার্তিনেই। ব্রাজিলিয়ান উইঙ্গারের সঙ্গে দৌড়ে পেরে ওঠেননি বিপক্ষ ডিফেন্ডার এমারসন। এরপর গোলরক্ষককে একা পেয়ে হিমশীতল মাথায় বল তিন কাঠিতে রাখেন মার্তিনেই।

ম্যাচের আসল রোমাঞ্চ তখনো বাকি। শেষ ২০ মিনিটে আরো উত্তেজনা ছড়ায় ল্যামপার্ড-আর্তেতার স্ট্র্যাটেজির লড়াই। আক্রমণ-প্রতি আক্রমণে জমে ওঠে খেলা। আর্সেনালের একটি গোল বাতিল হয় অফসাইডের জন্য। যদিও বিপক্ষ বক্সে চাপ অনেক বেশি ছিল চেলসির। ৮৫ মিনিটে ফল পায় নীল জার্সিধারীরা। হাডসন ওদোইয়ের বাঁ-প্রান্তিক মাটিঘেঁষা ক্রস আলতো টোকায় জালে রাখেন অধিনায়ক আজপিলিকুয়েতা। এরপর সবাই যখন ধরে নিয়েছে ঘরের মাঠে তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ছে চেলসি, ঠিক তখনই টুইস্ট।

চোটের কারণে ছয় সপ্তাহ মাঠের বাইরে থাকার পর প্রত্যাবর্তনটা স্মরণীয় করে রাখলেন হেক্টর বেলেরিন।

এদিন ক্যাপ্টেন আর্মব্যান্ডটা তার হাতেই দিয়েছিলেন আর্তেতা। আর ৮৭ মিনিটে ১৮ গজ দূর থেকে বাঁ পায়ের দুরন্ত শট জালে জড়িয়ে বেলেরিন মান রাখলেন কোচের। উত্তেজক লন্ডন ডার্বির নিষ্পত্তি হয় ২-২ গোলেই। ড্রয়ের ফলে ২৪ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানেই রইল ল্যাম্পার্ডের চেলসি। সমানসংখ্যক ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে দশে আর্তেতার আর্সেনাল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close