ক্রীড়া প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০২০

বুরুন্ডির সামনে বাংলাদেশ

স্বস্তির ছবি বাংলাদেশ শিবিরে। ইনজুরি কাটিয়ে পুরোপুরি ফিট জামাল ভূঁইয়া। আজ বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে বুরুন্ডির বিপক্ষে খেলবেন তিনি। আফ্রিকান দেশটির বিপক্ষের নিজের লক্ষ্যও ঠিক করে ফেলেছেন বাংলাদেশের অধিনায়ক।

মুদ্রার উল্টো পিঠে সেন্টার ব্যাক তপু বর্মনের কার্ড নিষেধাজ্ঞা। আগেই ছিটকে গেছেন ইয়াসিন খান। সেন্টার ব্যাকে তাই বাংলাদেশ কোচ জেমি ডের ভরসার নাম তরুণ তুর্কি রিয়াদুল হাসান রাফি। জাতীয় দলের জার্সিতে ৬ ম্যাচ খেলা ২০ বছরের এই তরুণ প্রস্তুত বুরুন্ডির আক্রমণ প্রতিহত করতে। ২ ম্যাচে ৭ গোল করা বুরুন্ডিকে নিয়ে চুলচেরা বিশ্লেষণ হয়েছে জেমি ডের পাঠশালায়। মূলত ৩ ডিফেন্ডার নিয়েই মাঠে নামে আফ্রিকান দেশটি। তাইতো অনুশীলনে ডিফেন্ডার আর স্ট্রাইকারদের সেই অবস্থার সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা।

প্রাথমিক লক্ষ্য ছিল সেমিফাইনালÑ সেটা পূরণ হয়েছে জেমি ডের। এখন তার চোখ ফাইনালে। লক্ষ্যের দ্বিতীয় ধাপ পূরণ করতে আফ্রিকান দল বুরুন্ডিকে হারানোর বিকল্প নেই। বুরুন্ডি নামটি দেশের মানুষের কাছে অপরিচিত হলেও ফিফা র‌্যাংকিং বলছে, তারা আফ্রিকা অঞ্চলে বেশ মাথা উঁচু করেই আছে। আর বঙ্গবন্ধু গোল্ডকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে তাদের যোগ্যতার প্রমাণও করেছে দলটি। সহজ দুই জয়ে জায়গা করে নিয়েছে সেমিফাইনালে।

এবারের বঙ্গবন্ধু গোল্ডকাপে অংশ নেওয়া ৬ দেশের মধ্যে কাগজ-কলমে বুরুন্ডি শক্তিতে দ্বিতীয় অবস্থানে। টুর্নামেন্ট শুরুর আগে অনেকেই সম্ভাব্য দুই ফাইনালিস্টের একটি হিসেবে দেশটির নামও বলেছেন। দুই ম্যাচে ৭ গোল দিয়ে নিজেদের জাতটা চিনিয়েছেন বুরুন্ডির ফুটবলাররা।

এ কারণেই জেমি ডে সেমিফাইনালে বুরুন্ডির আক্রমণভাগ নিয়েই আছেন যত ভয়ে। এখানে তার আরেকটি ভয়ের কারণ, অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মনের সাসপেনশন। আগের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে অহেতুক লালকার্ড পেয়েছেন এই ডিফেন্ডার। তাইতো সেমিফাইনালে বুরুন্ডিকে পুরোদস্তুর তৈরি হয়েই মাঠে নামছে বাংলাদেশ।

কাল অনুশীলনে শেষাংশে হয়েছে টাইব্রেকার ট্রেনিংও নিয়েছে লাল-সুবজের প্রতিনিধিরা। ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে ভাগ্যনির্ধারক শট কারা নেবেন তাও ঠিক করে ফেলেছে টিম ম্যানেজমেন্ট। বুরুন্ডির অগোছালো রক্ষণের সুযোগটাই নিতে চায় টিম বাংলাদেশ। এখন ট্যাকটিকগুলো মাঠে ফলানোর পালা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close