ক্রীড়া ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০২০

দেখলেন, খেললেন, জয় করলেন!

‘এলাম, দেখলাম, জয় করলাম’Ñ কালজয়ী রোম সেনাপতি জুলিয়াস সিজারের আত্ম-অহংকারের শব্দত্রয়ী দুই হাজার বছর পরও নানা অভিধায় নানা রূপকে নানা বিশ্লেষণে ব্যবহৃত হয়ে আসছে। এবার সেই বাক্যের সঙ্গে আর্লিং ব্রট হরল্যান্ডকে জুড়ে দিলে বোধহয় ভুল হবে না। হরল্যান্ড দেখলেন, খেললেন, জয় করলেন। জার্মান বুন্দেসলিগায় নিজের অভিষেক ম্যাচেই বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে গড়ে ফেললেন হ্যাটট্রিকের কীর্তি।

নরওয়ের ১৯ বছর এই স্ট্রাইকারকে বলা হচ্ছে পরবর্তী জøাতান ইব্রাহিমোভিচ। নিজের এই নতুন পরিচয়কে সার্থক করার চেষ্টায় দিন দিন যেন গোলমুখে আরো ভয়ংকর হয়ে উঠছেন তিনি।

এবারই প্রথম খেলতে এসেছিলেন চ্যাম্পিয়নস লিগ, এসেই করেছেন বাজিমাত। গ্রুপ পর্বের প্রথম পাঁচ ম্যাচেই করেছেন ৮ গোল। এর মধ্যে আবার অভিষেকে রয়েছে হ্যাটট্রিকও। চ্যাম্পিয়নস লিগের মতো বৃহৎ প্রতিযোগিতার মঞ্চে আলো ছড়ানো এই স্ট্রাইকারের পেছনে সেই তখন থেকেই লেগে ছিল ৪০ ক্লাব! শেষ পর্যন্ত শেষ হাসিটা হেসেছে ডর্টমুন্ডই। ২০ মিলিয়ন ইউরোতে জার্মান ক্লাবে এই জানুয়ারিতেই যোগ দিয়েছেন হরলান্ড। যেভাবে গোল করছেন, ২০ মিলিয়ন ইউরোর অঙ্কটা ডর্টমুন্ডের কাছে অনেক কম বলেই মনে হবে। যদিও হরলান্ডের এজেন্ট মিনো রাইওলা ও বাবা আলফ ইঙ্গ হরলান্ডকেও কমিশন বাবদ আরো ২০ মিলিয়ন ইউরো দিতে হয়েছে ডর্টমুন্ডকে। তাও, যে ছেলে এভাবে উঠতে-বসতে গোল করছে, তার জন্য এতটুকু খরচ করাই যায়।

সে প্রমাণটাই পরশু দিলেন তিনি। অগসবুর্গের মাঠে খেলতে গিয়েছিল ডর্টমুন্ড। মূল একাদশে নামানো হয়নি হরলান্ডকে। কিন্তু ৫৫ মিনিটের মধ্যেই ৩-১ গোলে পিছিয়ে পড়ার পর টনক নড়ে ডর্টমুন্ডের কোচ লুসিয়ান ফাভরের। বেঞ্চ থেকে নিজের সবচেয়ে ধারালো অস্ত্রকে মাঠে নামানোর সিদ্ধান্ত নেন তিনি। মাঠে নেমে গোল করতে হরলান্ড সময় নেন মাত্র তিন মিনিট। আরেক তরুণ প্রতিভা জ্যাডন সাঞ্চোর থ্রু পাস থেকে বল নিয়ে ডি-বক্সের মধ্যে বাম পায়ের জোরালো শটে গোল করে প্রথম গোল করেন হরলান্ড।

কিছুক্ষণ পর সাঞ্চো নিজেই গোল করেন। কিন্তু হরলান্ডের গল্পটা যে তখনো বাকি! ৭০ মিনিটে থরগান হ্যাজার্ডের পাসে গোল করার জন্য শুধু পা ঠেকালেই চলত হরলান্ডের, যেটা তিনি করতে ভুল করেননি। হয়ে গেল দুই গোল!

৭৯ মিনিটে মার্কো রয়েসের পাস ধরে বাম পায়ের শটে যেভাবে গোল করলেন, সেই এক শটেই তাকে বিশ্বমানের স্ট্রাইকার বলে দেওয়া যায়। মাঠে নামার ২৩ মিনিটের মধ্যেই হ্যাটট্রিক, ভাবা যায়!

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close