ক্রীড়া প্রতিবেদক

  ২০ জানুয়ারি, ২০২০

সেমিফাইনালে বাংলাদেশ

বাংলাদেশ ৩ : ০ শ্রীলঙ্কা

জিতলেই সেমিফাইনাল নিশ্চিত। হারলেই বাদ। এমন এক সমীকরণের ম্যাচে স্বাভাবিকভাবেই যেকোনো দলের চাপে থাকার কথা। কিন্তু ঘরের মাঠে গতকাল সে প্রভাব পড়েনি বাংলাদেশ জাতীয় ফুটবল দলে। উল্টো মতিন মিয়ার নৈপুণ্যে শ্রীলঙ্কাকে ৩-০ গোলে উড়িয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে উঠেছে লাল-সবুজের প্রতিনিধিরা।

বঙ্গবন্ধু স্টেডিয়ামে গতকাল রোববার সন্ধ্যায় গ্রুপ ‘এ’-তে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে প্রথমার্ধের ১৭ মিনিটে মতিনের গোলে এগিয়ে যায় বাংলাদেশ। বিরতির পর ম্যাচের ৬৩ মিনিটে ফের গোল করে এ তারকা লাল-সবুজদের ব্যবধান দ্বিগুণ করেন। তাতে সেমিফাইনালে ওঠার স্বপ্ন আরো বড় হয় জেমি ডের শিষ্যদের। এদিকে নির্ধারিত সময়ের শেষদিকে শ্রীলঙ্কার জালে আরেকবার বল জড়িয়ে আনন্দে মাতে লাল-সবুজ প্রতিনিধিরা। এবার স্বাগতিকদের হয়ে গোল করেন মোহাম্মদ ইব্রাহিম। আর এ গোলের মধ্য দিয়েই ঘরের মাঠে এ টুর্নামেন্টে শেষ চারে ওঠা নিশ্চিত জেমি ডের শিষ্যদের।

ছয় দলের আসরে ‘এ’ গ্রুপ থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছিল আসরের বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন। রোববার এ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে শেষ চারে ওঠা নিশ্চিত করল বাংলাদেশ। অন্যদিকে শ্রীলঙ্কার বিদায় নিশ্চিত হয়েছে।

চোটের কারণে বাঁচা-মরার এই ম্যাচে ছিলেন না নিয়মিত অধিনায়ক জামাল ভূঁইয়া। জ্বরের কারণে ছিলেন না ইয়াসিও। তবে তাদের অভাব বুঝতেই দেননি মতিন মিয়া। ১৭ মিনিটে মানিকের বাড়ানো বল বাঁ পায়ে দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে এক ডিফেন্ডারকে কাটিয়ে ডান পায়ের শটে জাল খুঁজে নেন তিনি। একটু পর মতিনের আরেকটি প্রচেষ্টা লক্ষ্যভ্রষ্ট হলে ব্যবধান দ্বিগুণ হয়নি। ২১ মিনিটে সুফিলের ভাগ্য ভালো হলে ব্যবধান বাড়াতে পারত বাংলাদেশ।

বিরতির পরপরই সোহেল রানা ডি-বক্সে ঢুকে ভালো একটি সুযোগ নষ্ট করেন ক্রসবারের ওপর দিয়ে মেরে। ৫৮ মিনিটে জোহার মোহাম্মদ জারওয়ানের শট ক্রসবারের ওপর দিয়ে গেলে শ্রীলঙ্কার হতাশা বাড়ে। পরে একক প্রচেষ্টায় দুর্দান্ত এক গোলে ব্যবধান দ্বিগুণ করে মতিন। ৬৪ মিনিটে মাঝমাঠ থেকে জুদে সুপানের কাছ থেকে বল কেড়ে নিয়ে বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা এই ফরোয়ার্ড বুলেট গতির দৌড়ে ঢুকে পড়েন ডি-বক্সে। এরপর গোলরক্ষককে কাটিয়ে নিখুঁত টোকায় জাল খুঁজে নেন। এদিকে ম্যাচের ৮৩ মিনিটে বাঁ দিক থেকে রাকিব হোসেনের ক্রসে ইব্রাহিম সহজেই জালে বল জড়ালে বাংলাদেশের জয় নিশ্চিত হয়ে যায়।

ম্যাচের শেষ দিকে অবশ্য তপু দ্বিতীয় হলুদ কার্ড দেখলে বাংলাদেশ পরিণত হয় দশ জনের দলে। তারপরও জিততে কোনো বেগ পেতে হয়নি লাল-সবুজ প্রতিনিধিদের।

এর আগে বঙ্গবন্ধু গোল্ডকাপে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ফিলিস্তিনের কাছে ১-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। যে কারণে রোববারের ম্যাচে বাংলাদেশের জয়ের কোনো বিকল্প ছিল না। শেষ পর্যন্ত স্বাগতিকরা সেটা মাঠের ফুটবলে করে দেখিয়েছে। এর ফলে দলটি উঠে গেছে সেমিফাইনালে। সেখানে তাদের জন্য আগে থেকেই অপেক্ষা করছে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন বুরুন্ডি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close