কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ ধোনি

ক্যারিয়ার শেষের শঙ্কা

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২০, ০০:০০

পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

ভারতের জাতীয় ক্রিকেট দলের চুক্তিবদ্ধ ক্রিকেটাদের তালিকায় কোনো ক্যাটাগরিতে নাম নেই মহেন্দ্র সিংহ ধোনির। দলে অভিজ্ঞতা ও পারফরম্যান্সের বিচারে বিসিসিআই এই চুক্তিবদ্ধ তালিকা তৈরি করে। এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন বার্ষিক ৭ কোটি টাকা। এ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন বার্ষিক ৫ কোটি, বি এবং সি ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ৩ এবং ১ কোটি টাকা। বিশ্বকাপের পর থেকে আর জাতীয় দলের জার্সিতে দেখা যায়নি ধোনিকে। আর এরই মাঝে বিসিসিআই তাকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিয়ে দিয়েছে।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়লেন মহেন্দ্র সিংহ ধোনি। যা প্রশ্ন তুলে দিল তার ক্রিকেট কেরিয়ার নিয়েই। ২০১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের পর আর কখনো দেশের হয়ে খেলেননি তিনি। ২০১৪ সালের ডিসেম্বরে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন ধোনি। টেস্ট কেরিয়ার থেমে গিয়েছিল ৯০ ম্যাচে। ২০১৭ সালের জানুয়ারিতে এক দিনের ক্রিকেটের নেতৃত্ব ছেড়ে দেন তিনি। গত বছরও বোর্ডের কেন্দ্রীয় চুক্তিপত্রে গ্রেড এ তালিকায় ছিলেন তিনি। কিন্তু বিশ্বকাপের পর তিনি আর খেলেননি। ফলে, নতুন চুক্তি জায়গা হয়নি তার। মোট ২৭ জন ক্রিকেটার রয়েছেন এই তালিকায়। কিন্তু বিশ্বকাপজয়ী অধিনায়কের না থাকা নিয়েই চলছে আলোচনা।

মনে করা হচ্ছে, জাতীয় দলের ফেরার রাস্তা ধোনির জন্য আরো কঠিন হয়ে দাঁড়াল। তবে ধোনি নির্বিবাদী, নির্লিপ্ত রইলেন। এমন দিনেও, বোর্ডের চুক্তি থেকে বাদ পড়ার দিন ধোনি কিন্তু দুশ্চিন্তা উড়িয়েছেন গুলি করে। জেএসসিএ স্টেডিয়ামের শুটিং রেঞ্জে দেখা গিয়েছে ধোনিকে। তিনি একাগ্র হয়ে বন্দুক তাক করে রয়েছেন, ক্রিকেট থেকে দূরে, ক্রিকেটের কোনো খবরই যেন তাকে স্পর্শ করছে না। এর মধ্যে, একের পর এক সিরিজ খেলছে ভারত। কিন্তু নেই মহেন্দ্র সিংহ ধোনি। বিশ্বকাপের পর থেকে তিনি ছুটিতে, কখনো সেনার ডিউটি করেছেন, কখনো আবার তাকে দেখা গিয়েছে রাঁচি স্টেডিয়ামে ট্রেনিং করতে। পরিবারের সঙ্গেও চুটিয়ে সময় কাটাচ্ছেন ধোনি। মহেন্দ্র সিংহ ধোনি জানুয়ারিতে ক্রিকেটে ফিরবেন বলে জানা গিয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি সিরিজেও ধোনি খেলেননি। কবে নাগাদ তিনি মাঠে নামবেন তাও স্পষ্টভাবে জানা যায়নি। প্রকট হচ্ছে ধোনির অবসরের জল্পনা।

 

"