আবদুস সালাম বাবু, বগুড়া

  ১৩ ডিসেম্বর, ২০১৯

সংবর্ধনায় সিক্ত স্বর্ণকন্যা রিতু

নেপালে অনুষ্ঠিত সদ্য সমাপ্ত এসএ গেমসে স্বর্ণপদকজয়ী বাংলাদেশ নারী ক্রিকেট দলের সদস্য রিতু মনিকে সংবর্ধনা জানিয়েছে নিজ এলাকা বগুড়ার সারিয়াকান্দি উপজেলাবাসী ও তার শিক্ষাপ্রতিষ্ঠান। গতকাল সকালে সারিয়াকান্দি ডিগ্রি কলেজের কৃতি ছাত্রী রিতুকে সংবর্ধনা জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

অধ্যক্ষের কক্ষে আয়োজিত সংবর্ধনা ও আলোচনা সভায় অধ্যক্ষ সাইদুজ্জামান স্বপন বলেন, রিতু মনি আমাদের কলেজের অহংকার। তার এই সাফল্যকে কলেজের শিক্ষার্থীদের সামনে উদাহরণ হিসেবে উপস্থাপন এবং শিক্ষার্থীদের খেলাধুলায় উদ্বুদ্ধ করার জন্য ‘রিতু মনি ক্রীড়া কক্ষ’ প্রতিষ্ঠা করা হবে। স্বর্ণকন্যা রিতু বলেন, খেলাধুলায় আমার যে সাফল্য ও সুনাম তা শুধু আমার একার নয়, গোটা সারিয়াকান্দিবাসীর। এর আগে পরশু দুপুরে রিতু মনি সারিয়াকান্দিতে পৌঁছালে তাকে ফুলেল শুভেচ্ছা জানান এলাকাবাসী।

যমুনা পাড়ের এক উপজেলা থেকে উঠে আসা রিতুর জীবনটা আজ সাফল্যম-িত হলেও শুরুতে তার পথচলাটা মসৃণ ছিল না। সারিয়াকান্দি পৌরসভার বাড়ইপাড়া গ্রামের মোজাম্মেল হক ও রাজিয়া বেগমের সন্তান ২৬ বছর বয়সি এই প্রমীলা ক্রিকেটার। এক ভাই, তিন বোনের মধ্যে রিতু তৃতীয়। তবে পাঁচ বছরের ব্যবধানে বাবা-মা উভয়কে হারিয়ে অনাথ হয়ে পড়েন রিতু। তার জগতটা মুহূর্তেই যেন ওলট-পালট হয়ে যায়।

এ অবস্থায় তিন বোনকে অতি কষ্টে লেখাপড়া করানোর পাশাপাশি রিতুকে খেলাধুলায় উৎসাহিত করেন বড় ভাই জুয়েল। জুয়েলের প্রচেষ্টাতেই রিতু মনি দুঃখ ভুলে ঘুরে দাঁড়ান। পরবর্তী সময়ে সারিয়াকান্দি বালিকা উচ্চবিদ্যালয় থেকে এসএসসি এবং ডিগ্রি কলেজ থেকে এইচএসসি ও বিএ পাস করেন তিনি। এ সময় পড়ালেখার পাশাপাশি সমান তালে খেলাধুলাও চালিয়ে গেছেন এই স্বর্ণকন্যা।

২০১০ সালে প্রথম ট্রায়ালেই রাজশাহী বিভাগীয় ক্রিকেট দলে জায়গা করে নেন রিতু। পরের বছর ঢাকায় উত্তীর্ণ হওয়ার পর আরো বড় স্বপ্ন দেখতে শুরু করেন তিনি। অবশেষে ২০১২ সালে আসে সেই মাহেন্দ্রক্ষণ। ওই বছরের ১২ আগস্ট আয়ারল্যান্ড সফরে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রথমবার দেশের জার্সি গায়ে চড়ান রিতু। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। অবশ্য গত দুই বছর ওয়ানডে দলে ব্রাত্য হলেও টি-টোয়েন্টি দলের অপরিহার্য সদস্য এই প্রতিশ্রুতিশীল বোলার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close