ক্রীড়া ডেস্ক

  ১২ ডিসেম্বর, ২০১৯

এবার আনচেলোত্তিকে নাপোলির লাল কার্ড

ইউরোপিয়ান ফুটবলের চলতি আসরগুলোকে বলা হচ্ছে কোচ বরখাস্তের মৌসুম। একের পর এক কোচ ছাঁটাই যে চলছেই! আর্সেনাল হেড কোচ উনাই এমেরির চাকরি হারানোর সবে দুই সপ্তাহ হয়েছে। টটেনহামের হটসিটে হোসে মরিনহো মাউরিসিও পচেত্তিনোর স্থলাভিষিক্ত হয়েছেন এক মাসও হয়নি। গেল সপ্তাহে বেকার হয়েছেন এভারটনের কোচ মার্কো সিলভা। তাদের সবাইকে ব্যর্থতার দায় মাথায় নিয়ে চাকরি খোয়াতে হয়েছে। কিন্তু এবার বরখাস্তের তালিকায় যার নাম যুক্ত হলো, তা হয়তো কেউ ঘুণাক্ষরেও ভাবতে পারেননি।

কাল সকালে নাপোলির কোচের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হলো উয়েফা চ্যাম্পিয়নস লিগের ডনখ্যাত কার্লো আনচেলোত্তিকে। অথচ আগের রাতেই দলকে আসরের নকআউট পর্বে তুলেছেন তিনি! পরের রাউন্ডে যেতে হলে গেঙ্কের সঙ্গে অন্তত ড্র করতে হতো। নাপোলি ড্র নয়, ৪-০ গোলে গেঙ্ককে উড়িয়ে দিয়েই নিশ্চিত করেছে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো। কিন্তু কী নির্মম কপাল, এরপরও চাকরি বাঁচাতে পারলেন না আনচেলোত্তি।

কিছুদিন ধরেই অবশ্য গুঞ্জন চলছিল নাপোলির কোচের পদ থেকে বরখাস্ত হতে যাচ্ছেন আনচেলোত্তি। ক্লাবের মালিক, খেলোয়াড় আর কোচÑ ত্রিমুখী সংঘর্ষের মুখে পড়েছিল দলটি। সেই প্রভাব পড়ে মাঠের খেলাতেও। তিনটি চ্যাম্পিয়নস লিগে জেতা আনচেলোত্তির অধীনে এবার ইতালিয়ান সিরি ‘আ’তে অবস্থা খারাপ নাপোলির। ১৫ ম্যাচ পর আপাতত লিগে ৭ নম্বরে। শীর্ষে থাকা ইন্টার মিলানের চেয়ে এরই মধ্যে ১৭ পয়েন্ট পিছিয়ে গেছে তারা।

এরই মধ্যে আবার ক্লাব সভাপতি আরেলিও ডি লরেন্তিসের সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন আনচেলোত্তি। গত মাসের শুরুর দিকে রোমার কাছে ২-০ গোলে হারের পর লরেন্তিস খেলোয়াড়দের টানা এক সপ্তাহ অনুশীলনের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু আনচেলোত্তি সেই সিদ্ধান্ত মানেননি। পরের ম্যাচেই সলজবুর্গের সঙ্গে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করে নাপোলির চ্যাম্পিয়নস লিগে পথচলা কঠিন হয়ে যায়। এ নিয়ে কোচসহ পুরো দলের ওপর খেপে যান লরেন্তিস। খেলোয়াড়দের জরিমানা করেন। কনকথা, ইংলিশ প্রিমিয়ার লিগে ফিরতে আর্সেনাল ও এভারটনের সঙ্গেও নাকি গোপনে যোগাযোগ চালাচ্ছিলেন আনচেলোত্তি। গেঙ্কের সঙ্গে ম্যাচেই ফল তাই যা-ই হোক, ৬০ বছর বয়সি কোচকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত সম্ভবত আগেই নিয়ে রেখেছিলেন লরেন্তিস।

তিনটি চ্যাম্পিয়নস লিগ জেতা ইতিহাসের তিন কোচের একজন হয়েও আনচেলোত্তির নাপোলি অধ্যায়টা তাই শেষ হলো কোনো শিরোপা ছাড়াই। ব্রিটিশ সংবাদমাধ্যমে গুঞ্জন, নাপোলির নতুন কোচ হিসেবে দায়িত্ব নিতে পারেন সাবেক মিলান কোচ জেনেরো গাত্তুসো। আর কনকথাকে সত্য প্রমাণ করে আনচেলোত্তি হতে পারেন আর্সেনালের হেড কোচ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close