ক্রীড়া প্রতিবেদক

  ১২ ডিসেম্বর, ২০১৯

চট্টগ্রামের শুভ সূচনা

আসরের শুরুতে নেই ক্রিস গেইল, হ্যামস্ট্রিং চোটে ছিটকে গেছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তাদের ছাড়া চট্টগ্রাম চ্যালেঞ্জার্স সিলেট থান্ডারকে কতখানি চ্যালেঞ্জ জানাতে পারবে, সেটা নিয়েই চলছিল বিস্তর আলোচনা। তবে সবাইকে ভুল প্রমাণ করে শুভ সূচনা করলো চট্টগ্রাম। বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে বন্দর নগরীর দলটি জিতল ৫ উইকেটে।

মাহমুদউল্লাহর অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়ার কথা ছিল ইমরুল কায়েসের। কিন্তু টসের সময় মিলল চমক। থান্ডার অধিনায়ক মোসাদ্দেক হোসেনকে পাশে রেখে মুদ্রা নিক্ষেপ করলেন চ্যালেঞ্জার্সের ক্যারিবিয়ান রিক্রুট রায়াদ এমরিট। বিপিএলে তার অধিনায়কত্বের অভিষেকে ম্যাচ জিতল এমরিটের দল। আর ম্যাচটা জেতালেন নেতৃত্ব না পাওয়া ইমরুল কায়েস। মিরপুর শেরেবাংলায় কাল ৩৮ বলে ৬১ রানের ঝকঝকে ইনিংস উপহার দিয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

যদিও চট্টগ্রামের ইনিংসের প্রথম ১০ ওভার পর্যন্ত ম্যাচটা পেন্ডুলামের মতো দুলছিল। কিন্তু ইমরুলের সঙ্গে চ্যাডউইক ওয়ালটনের দুর্দান্ত জুটি ম্যাচের হিসেব বদলে দিল। শেষ ৩৬ বলে জয়ের জন্য চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের প্রয়োজন দাঁড়াল ৫১ রান। হাতে জমা থাকা উইকেটগুলোর সুবাদে ম্যাচের শেষাংশের সেই চ্যালেঞ্জ ঠিকই জিতে নিল চট্টগ্রাম।

বন্দর নগরীরর ম্যাচ জয়ের নায়কও ইমরুল ও ওয়ালটন। ওয়ালটন করলেন ৩০ বলে অপরাজিত ৪৯ রান। পঞ্চম উইকেট জুটিতে এই দুজনের ৮৮ রান চট্টগ্রামের ম্যাচ জয়ের মূলমন্ত্র। অথচ নবম ওভারে ৬৪ রানে ৪ উইকেট হারানোর পর ম্যাচে ব্যাকফুটেই চলে গিয়েছিল তারা।

১৬২ রান করেও ম্যাচ হেরে সিলেট থান্ডার আক্ষেপ-আফসোসে পুড়েছে। এলোমেলো বোলিং, বিশৃঙ্খল ফিল্ডিং, ক্যাচ ড্রপ এবং স্কোরবোর্ডে আরো অন্তত ১৫ রান কম জমাÑ টুর্নামেন্টের প্রথম ম্যাচে চায়ের নগরীর দলটির হারের মূল কারণ এগুলোই।

মিরপুর শেরেবাংলা উইকেটে ১৬২ রান নেহাত কম নয়। তবে এই স্কোরকে অন্তত ১৮০-এর কাছাকাছি নিয়ে যেেেত দেননি চট্টলার বোলাররা। তাই মোহাম্মদ মিঠুন আলির বিপিএল সেরা অপরাজিত ৮৪ রানের ইনিংসটা বৃথাই গেল। ৫ ছক্কা ও ৪ বাউন্ডারিতে এই রান পাওয়া মিঠুনকে ভালোই সঙ্গ দিয়েছিলেন জনসন চার্লস এবং অধিনায়ক মোসাদ্দেক। চ্যালেঞ্জার্সের হয়ে ২৭ রান খরচায় ২ উইকেট নেন বেশ কিচু দিন ধরে জাতীয় দলে ব্রাত্য রুবেল হোসেন।

রান তাড়ায় নামা চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের শুরুটা তেমন ভালো হয়নি। জুনায়েদ সিদ্দিকী একবার ‘জীবন’ পেয়েও করলেন মাত্র ৪ রান। নাসির হোসেনের এবারের বিপিএল শুরু হলো গোল্ডেন ডাক দিয়ে। স্পিনার নাজমুল ইসলাম অপুর প্রথম বলেই ক্যাচ তুলে ফিরলেন এক সময়কার ভরসা।

বিপর্যয়ে পড়া দলকে উদ্ধার করেন ওয়ালটন ও ইমরুল জুটি। ১৮তম ওভারে ইমরুল যখন আউট হন, তখন চট্টগ্রাম জয় থেকে হাত বাড়ানো দূরত্বে। শেষ পর্যন্ত ওয়ালটনের অপরাজিত ৪৯ রানে এক ওভার হাতে রেখেই ম্যাচ জিতে নেয় চট্টগ্রাম। ৫ ছক্কা ও ২ বাউন্ডারিতে ৩৮ বলে ৬১ রান করে ম্যাচ সেরা হয়েছেন ইমরুল কায়েসই।

সংক্ষিপ্ত স্কোর

সিলেট থান্ডার

১৬২/৪, ২০.০ ওভার

(মিঠুন ৮৪*, চার্লস ৩৫, মোসাদ্দেক ২৯;

রুবেল ২৭/২, নাসুম ৩৪/১)

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

১৬৩/৫, ১৯.০ ওভার

(ইমরুল ৬১, ওয়ালটন ৪৯*; অপু ২৩/২, মোসাদ্দেক ৯/১)

ফল : চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ৫ উইকেটে জয়ী

ম্যাচ সেরা : ইমরুল কায়েস (চট্টগ্রাম চ্যালেঞ্জার্স)

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close