ষষ্ঠ স্বর্গে তীরন্দাজ বাহিনী

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসের অষ্টম দিনে বাংলাদেশের ঝুড়িতে এলো সাতটি স্বর্ণপদক। যার ছয়টিই এসেছে আর্চারি থেকে। ছেলে ও মেয়েদের রিকার্ভ দলগত ইভেন্ট ও মিশ্র রিকার্ভ থেকে এসেছে তিনটি সোনা। পরের দুটি সোনা এসেছে ছেলে ও মেয়েদের কম্পাউন্ড ইভেন্ট আর একটি কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে। সব মিলিয়ে এবারের আসরে বাংলাদেশের স্বর্ণপদকের সংখ্যা বেড়ে হলো ১৪টি।

কাল দুপুরে নেপালের পোখারায় ফাইনালে ছেলেদের কম্পাউন্ড দলগত ইভেন্টে ভুটানের প্রতিযোগীদের ২২৬-২১৩ পয়েন্টে পরাস্ত করেছে আশিকুজ্জামান, সোহেল রানা ও অসিম কুমার দাসের সমন্বয়ে গঠিত দল। আরেক ফাইনালে মেয়েদের কম্পাউন্ড দলগত ইভেন্টে লঙ্কান আর্চারদের ২২৬-২১৫ পয়েন্টে হারান বাংলাদেশের তিন প্রতিনিধি সুস্মিতা বণিক, শ্যামলি রায় ও সোমা বিশ্বাস।

কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে সোহেল-সুস্মিতা জুটি হারান নেপালের প্রতিযোগীদের। তারা সোনার পদক জেতেন ১৪৯-১৪০ পয়েন্টে। সব মিলিয়ে ছয়টি ইভেন্টের ফাইনালে উঠে প্রতিটিতে সেরা হয়েছেন বাংলাদেশের আর্চাররা।

গতকাল রোববার প্রথম সোনা আসে পুরুষদের দলগত রিকার্ভে। তারকা তিরন্দাজ রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও তামিল ইসলাম ৫-৩ সেটে জয়ী হন। তারা হারান শ্রীলঙ্কার তিরন্দাজদের। এরপর মেয়েদের দলগত রিকার্ভে ইতি খাতুন, মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায়ের সমন্বয়ে গঠিত দল দারুণ নৈপুণ্য দেখিয়ে উড়িয়ে দেন প্রতিপক্ষকে। লঙ্কানদের বিপক্ষে তারা জেতেন ৬-০ সেটে। মিশ্র রিকার্ভ ইভেন্টে সেরা হয় রোমান-ইতির সমন্বয়ে গঠিত দল। তারা সোনা জয়ের লড়াইয়ে ভুটানের প্রতিযোগীদের ৬-২ সেটে পরাস্ত করেন।

আসরের দ্বিতীয় দিনে প্রথম সোনা জিতেছিল বাংলাদেশ তায়কোয়ান্দো থেকে। প্রথম সোনার স্বাদ পান দিপু চাকমা। তৃতীয় দিনে লাল-সবুজের প্রতিনিধিরা পেয়েছিল আরো তিনটি সোনার পদক। সব কটি এসেছিল কারাতে থেকে। তিন-তিনবার জাতীয় সংগীত বেজেছিল তিন কারাতেকা হুমায়রা আক্তার অন্তরা, আল আমিন ইসলাম এবং মারজান আক্তার পিয়ার বদৌলতে। পরের তিন দিনে আসেনি কোনো সুখবর। তবে পরশু দিন গেরো খোলে, শেষ হয় অপেক্ষা। তিনটি সোনার পদক জেতে বাংলাদেশ। দুটি ভারোত্তোলনে, একটি ফেন্সিংয়ে। গতবারের ন্যায় এবারো ভারোত্তোলনে স্বর্ণ জয় করে মাবিয়া আক্তার সীমান্ত।

উল্লেখ্য, ১ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে এসএ গেমস। ১০ ডিসেম্বর পর্যন্ত নেপালের কাঠমান্ডু ও পোখারায় চলবে দক্ষিণ এশিয়ার অ্যাথলেটিকসের সর্ববৃহৎ এই আসর। এবারের আসরে ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নিয়েছে বাংলাদেশ।

 

"