শান্তর নেতৃত্বে নেপালে বাংলাদেশ

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

অপেক্ষার পালা শেষ। নেপালের কাঠমান্ডুতে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ পর্দা উঠছে এসএ গেমসের ১৩তম আসরের। এ প্রতিযোগিতায় অংশ নেবে সাত দেশের অসংখ্য ক্রীড়াবিদ। যাতে অংশ নিতে ইতোমধ্যে নেপালে পৌঁছে গেছে বাংলাদেশের নারী ক্রিকেট দলসহ বিভিন্ন ডিসিপ্লিনারির ক্রীড়াবিদরা। তবে দেরি করে হলেও পরশু রাতেই তড়িঘড়ি করে নাজমুল হোসাইন শান্তের নেতৃত্বে পুরুষ দলও ঘোষণা করেছে বিসিবি। দলে আছেন জাতীয় দলের আরেক ওপেনার সৌম্য সরকারও। আজ সকালেই কাঠমান্ডুর উদ্দেশে রওনা দেওয়ার কথা তাদের। এর আগে এবারের নেপালযাত্রায় বাংলাদেশ ক্রিকেট দলের প্রতিনিধিত্ব কারা করবেন তা নিয়ে ধোঁয়াশার শেষ ছিল না। অবশেষে পরশু রাতে এসএ গেমসের দল ঘোষণা করেছেন নির্বাচকরা।

ঘোষিত দলে রাখা হয়েছে সৌম্য সরকারকে। গেমসের নিয়ম অনুসারে, অনূর্ধ্ব-২৩ বছরের বেশি সর্বোচ্চ তিনজন খেলোয়াড়কে দলে রাখা যাবে। সেই হিসাবে সৌম্যকে নেপালে পাঠাচ্ছেন নির্বাচকরা। আসরে স্বর্ণ জয়ই লক্ষ্য বাংলাদেশ দলের। আর এ দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসাইন শান্ত। আসন্ন এসএ গেমসের জন্য অনেকটা ইমার্জিং টিমস এশিয়া কাপের দলটাই ঘোষণা করেছেন নির্বাচকরা। যদিও এ দলে আনা হয়েছে মাত্র দুটি পরিবর্তন। ইনজুরির কারণে দলে জায়গা হয়নি স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব ও পেসার আবু হায়দার রনির। তাদের স্থলে দলে ডাকা হয়েছে সাইফ হাসান ও মানিক খানকে।

এসএ গেমসে বাংলাদেশ ক্রিকেট দল

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মোহাম্মদ নাঈম শেখ, সৌম্য সরকার, সাইফ হাসান, ইয়াসির আলি চৌধুরী রাব্বি, আফিফ হোসেন ধ্রুব, জাকির হাসান, মিনহাজুল আবেদীন আফ্রিদি, তানভির ইসলাম, হাসান মাহমুদ, মেহেদী হাসান রানা, সুমন খান, মেহেদী হাসান, মাহিদুল ইসলাম অঙ্কন ও মানিক খান।

এদিকে, এবারের এসএ গেমসের ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নেবে বাংলাদেশ। আগামী ৪ ডিসেম্বর মালদ্বীপের বিরুদ্ধে ম্যাচ দিয়ে স্বপ্নযাত্রা শুরু করবেন নাজমুলরা। রবিন লিগ পদ্ধতিতে প্রথম রাউন্ডে চারটি ম্যাচ খেলবে বাংলাদেশ। তাদের বাকি প্রতিপক্ষরা হলো ভুটান নেপাল ও শ্রীলঙ্কা। কমপক্ষে তিনটি ম্যাচ জিতলে পরের রাউন্ডের জন্য যোগ্য হবেন শান্ত-সৌম্য-নাঈমরা। এর আগে প্রথমবারের মতো ইমার্জিং টিমস এশিয়া কাপের ফাইনালে উঠেও নিজ দেশের মাটিতে পাকিস্তানের কাছে হেরে যায় সৌম্য-শান্তরা।

"