ক্রীড়া ডেস্ক

  ২৪ নভেম্বর, ২০১৯

ইনিংস হারের শঙ্কায় পাকিস্তান

অ্যাশেজের দুর্দান্ত ফর্ম ধরে রেখে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন মারনাস লাবুশেন। ৩০০ ছাড়ানো লিড পেল স্বাগতিক অস্ট্রেলিয়া। শেষ বিকালে দ্বিতীয় ইনিংসের শুরুতেই তিন ব্যাটসম্যানকে হারিয়ে ইনিংস হারের শঙ্কায় এখন সফরকারী পাকিস্তান।

ব্রিসবেন টেস্টের তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ৬৪ রান তুলেছে পাকিস্তান। প্রথম ইনিংসে ৫৮০ রানে অলআউট হওয়া অস্ট্রেলিয়ার চেয়ে এখনো ২৭৬ রানে পিছিয়ে আছে তারা। শান মাসুদ ২৭ ও বাবর আজম ২০ রানে অপরাজিত আছেন।

১ উইকেটে ৩১২ রান নিয়ে দিন শুরু করা অস্ট্রেলিয়াকে প্রথম ধাক্কা দেন অভিষিক্ত নাসিম শাহ। ১৬ বছর বয়সি পেসার ফিরিয়ে দেন ডেভিড ওয়ার্নারকে। আগের দিনের ১৫১ রানের সঙ্গে আর মাত্র ৩ রান যোগ করেন বাঁ-হাতি ওপেনার। স্কোরে আর ৭ রান যোগ হতে স্টিভ স্মিথকে ফেরান ইয়াসির শাহ। টেস্টে সপ্তমবারের মতো স্মিথকে আউট করলেন এই লেগ স্পিনার।

চতুর্থ উইকেটে ম্যাথু ওয়েডকে নিয়ে ১১০ রান যোগ করেন লাবুশেন। ১৬১ বলে ১২ চারে তুলে নেন আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। ৬০ রান করে হারিস সোহেলের বলে ওয়েড উইকেটের পেছনে ধরা পড়লে ভাঙে জুটি। ট্রাভিস হেড ও অধিনায়ক টিম পেইনকে নিয়ে দুটি কার্যকর জুটিতে লিড ৩০০ পার করেন লাবুশেন। ১৮৫ রান করে শাহিন শাহ আফ্রিদির বলে বাবর আজমের হাতে ক্যাচ দেন ডান-হাতি এই ব্যাটসম্যান। টেস্টে তার আগের সর্বোচ্চ ইনিংস ছিল ৮১, আর প্রথম শ্রেণির ক্রিকেটে ১৮২।

অস্ট্রেলিয়ার শেষ ছয় ব্যাটসম্যানের কেউ ছুঁতে পারেননি ৩০। ৩৫ রানে শেষ ৫ উইকেট হারায় স্বাগতিকরা। ৪ উইকেট নিয়ে পাকিস্তানের সেরা বোলার ইয়াসির। অবশ্য এজন্য তাকে খরচ করতে হয়েছে ২০৫ রান। প্রথম বোলার হিসেবে টেস্টে তিনবার ইনিংসে ২০০-এর বেশি রান দেওয়ার বিব্রতকর এক রেকর্ডও গড়েছেন তিনি।

৩৪০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা সফরকারীরা শুরুতেই হারায় আজহার আলিকে। রিভিউ নিয়েও এলবিডব্লিউ থেকে বাঁচতে পারেননি পাকিস্তান অধিনায়ক। নিজের পরের ওভারেই হারিসকেও ফিরিয়ে দেন মিচেল স্টার্ক। প্রথম ইনিংসে ফিফটির দেখা পাওয়া আসাদ শফিক প্যাট কামিন্সের বলে সিøপে ধরা পড়লে পাকিস্তানের বিপদ আরো বেড়ে যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close