ক্রীড়া ডেস্ক

  ২১ নভেম্বর, ২০১৯

টটেনহামের হটসিটে হোসে মরিনহো

হোসে মরিনহোকে নতুন হেড কোচ নিয়োগ দিয়েছে টটেনহাম হটস্পার। মঙ্গলবার রাতে মাউরিসিও পচেত্তিনোকে বরখাস্ত করার পর কাল সকালেই মরিনহোর নাম ঘোষণা করে লন্ডনের জায়ান্ট ক্লাবটি। ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও রিয়াল মাদ্রিদের সাবেক এ কোচকে চার বছরের জন্য নিয়োগ দিয়েছে চ্যাম্পিয়নস লিগের গত আসরের ফাইনালিস্টরা।

পচেত্তিনোকে সরিয়ে দেওয়ার পর মঙ্গলবার ইএসপিএন এফসি ও ডেইলি টেলিগ্রাফ জানিয়েছিল, স্পার্সদের কোচের দৌড়ে সবার চেয়ে এগিয়ে আছেন মরিনহোই। বুধবার সেই তথ্য কলি থেকে ফুল হয়ে ফুটল।

চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে বাজে শুরু হয়েছে টটেহামের। পয়েন্ট তালিকায় তারা আছে ১৪ নম্বরে। শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে ২০ এবং শীর্ষ চারের অন্য দলগুলোর চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে তারা। সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ পাঁচ ম্যাচে জয় পায়নি টটেনহাম। তার জেরে পচেত্তিনোকে সরিয়ে দেয় ক্লাবটি।

এক বিবৃতিতে টটেনহাম চেয়ারম্যান ড্যানিয়েল লেভি বলেছেন, ‘হোসে (মরিনহো) আমাদের ফুটবলের অন্যতম সফল কোচ। তার প্রচুর অভিজ্ঞতা রয়েছে। তিনি দলকে অনুপ্রাণিত করতে পারেন এবং দুর্দান্ত এক কৌশলবিদ। তিনি কোচিং করিয়েছেন- এমন প্রতিটি ক্লাবে সম্মান অর্জন করেছেন। আমরা বিশ্বাস করি, তিনি ড্রেসিং রুমে শক্তি এবং বিশ্বাস নিয়ে আসবেন।’

মরিনহো তার কোচিং ক্যারিয়ারে প্রিমিয়ার লিগে তৃতীয় কোনো ক্লাবের নেতৃত্বভার নিলেন। দুই দফায় চেলসির হয়ে তিনবার ইপিএল শিরোপা জিতেছেন। ২০১৬-১৮ পর্যন্ত ছিলেন ম্যানইউয়ের হেড কোচ। রেড ডেভিলদের হয়ে জিতেছেন ইউরোপা লিগ ট্রফি।

ম্যানইউ অধ্যায়টা অবশ্য বাজেভাবেই শেষ হয়েছিল মরিনহো। ১৯৯০-৯১ মৌসুমের পর তার অধীনে সবচেয়ে বাজে শুরু করে প্রিমিয়ার লিগের অন্যতম সফল ক্লাবটি। তারপরই তাকে বরখাস্ত করা হয়। গত ডিসেম্বরে ছাঁটাই হয়ে বেকারই ছিলেন স্বঘোষিত স্পেশাল ওয়ান।

টটেনহামে নিয়োগ পেয়ে ৫৬ বছর বয়সি কোচ বলেছেন, ‘আমি এত বড় ঐতিহ্যবাহী এবং উৎসাহী সমর্থকদের একটি ক্লাবে যোগদান করতে পেরে আনন্দিত। দল এবং ক্লাবের একাডেমি উভয়ের গুণগত মানই আমাকে উজ্জীবিত ও আকৃষ্ট করেছে।’

সব মিলিয়ে প্রিমিয়ার লিগে ৩০৫ ম্যাচে কোচের ভূমিকায় ছিলেন মরিনহো। এর মধ্যে চেলসির ডাগআউটে ২১২ এবং ম্যানইউয়ের হয়ে ৯৩ ম্যাচ দায়িত্ব পালন করেছেন।

টটেহামের ম্যানেজারের ভূমিকায় আগামী শনিবারই অভিষেক হবে মরিনহোর। সেদিন ওয়েস্টহাম ইউনাইটেডের ঘরে অতিথি হয়ে যাবে স্পার্সরা। এরপর ৪ ডিসেম্বর সাবেক ক্লাব ম্যানইউয়ের বিপক্ষে খেলতে ওল্ড ট্রাফোর্ডে যাবে মরিনহোর টটেনহাম। ২২ ডিসেম্বর তার দলের সামনে থাকবে আরেক সাবেক ক্লাব চেলসি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close