ক্রীড়া প্রতিবেদক

  ২০ নভেম্বর, ২০১৯

চারে চার টাইগার যুবারা

সেঞ্চুরিতে তৌহিদের বিশ্বরেকর্ড

পুরো সিরিজে যেন একাই খেললেন তৌহিদ হৃদয়। ডানহাতি এই ব্যাটসম্যানকে বধ করা যেন দুঃসাধ্য হয়ে উঠেছিল শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের জন্য। টানা তৃতীয় সেঞ্চুরি তুলে লঙ্কান যুবাদের বিপক্ষে ৪-০-তে বাংলাদেশকে সিরিজ জেতালেন অনূর্ধ্ব-১৯ দলের এই ব্যাটসম্যান। নিজে গড়লেন বিশ্বরেকর্ডও।

অনূর্ধ্ব-১৯ ক্রিকেটের ওয়ানডেতে আগে টানা দুটি করে সেঞ্চুরির রেকর্ড থাকলেও টানা তিনের কীর্তি ছিল না অতীতে। হৃদয়ের ব্যাটে এখন সেই রেকর্ডও দেখল ক্রিকেট দুনিয়া।

এর আগে ইংল্যান্ডের স্যার অ্যালিস্টার কুক, অস্ট্রেলিয়ার প্রয়াত ব্যাটসম্যান ফিলিপ হিউজ, ভারতের উন্মুুকুট চাঁদ-গৌরব ধিমান ও শুভমন গিল, সাউথ আফ্রিকার এইডেন মার্করাম-জোনাথন বার্ড, বাংলাদেশের মাহমুদুল হাসান জয়, পাকিস্তানের সামি আসলাম ও শ্রীলঙ্কার আবিষ্কা ফার্নান্দোর ছিল টানা দুই সেঞ্চুরির রেকর্ড। তাদের সবাই ছাড়িয়ে এখন সবার ওপরে তৌহিদ হৃদয়।

পাঁচ ম্যাচের সিরিজে প্রথম ম্যাচটি হয়েছিল বৃষ্টিতে পরিত্যক্ত। পরের ম্যাচে খুলনায় ৮২ রানে অপরাজিত ছিলেন তৌহিদ। তৃতীয় ম্যাচে খেলেন ১২৩ রানের আরেকটি হার না মানা ইনিংস। চতুর্থ ম্যাচে ১১৫ রানের পর চট্টগ্রামে গতকাল ১১১ রানের ইনিংস এসেছে তৌহিদের ব্যাট থেকে। তার কল্যাণে লঙ্কানদের বিপক্ষে ৫০ রানের জয় পায় টাইগার যুবারা। প্রথমে ব্যাট করে তৌহিদের সেঞ্চুরিতে ৭ উইকেটে ২৮৩ রান তুলে বাংলাদেশ। জবাবে ৩২ বল আগেই ২৩৩ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।

রেকর্ডময় তৌহিদ হৃদয় : টানা তিন সেঞ্চুরিতে রেকর্ড ভেঙে-চুরে একাকার করেছেন তৌহিদ। যুব ক্রিকেটে তিনিই প্রথম ব্যাটসম্যান যিনি দ্বিপক্ষীয় সিরিজে পেলেন তিন সেঞ্চুরির দেখা। এর আগে শেখর ধাওয়ান ও জ্যাক বার্নহাম তিন সেঞ্চুরি পেলেও তাদের সেঞ্চুরিগুলো ছিল বিশ্বকাপে। ধাওয়ান ২০০৪ ও বার্নহামের সেঞ্চুরিগুলো ছিল ২০১৬ বিশ্বকাপে। ২০০৫ আফ্রো-এশিয়া কাপে তিন সেঞ্চুরি হাঁকিয়েছিলেন গৌরব ধিমান।

যুব ক্রিকেটে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এক বর্ষপুঞ্জিতে চার সেঞ্চুরি করেছেন তৌহিদ। ২০১২ সালে চারটি করে সেঞ্চুরি ছিল সাউথ আফ্রিকার কুইন্টন ডি কক ও উন্মুকুট চাঁদের।

বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে টানা চার ম্যাচে ৫০ পেরনো ইনিংস খেলেছেন তৌহিদ। এর আগে সাবেক অধিনায়ক মেহেদী হাসান মিরাজ ২০১৬ বিশ্বকাপে ও নিউজিল্যান্ডের বিপক্ষে তানজিদ হাসান খেলেছিলেন টানা চারবার পঞ্চাশ পেরনো ইনিংস।

৪৩১ রান নিয়ে ৫ ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজে এখন সবচেয়ে বেশি রান তৌহিদের। ৪ ম্যাচের সিরিজে ৪২৪ রান আছে ক্রিস গেইলের। সব মিলিয়ে যেকোনো সিরিজে সবচেয়ে বেশি রান শেখর ধাওয়ানের। ২০০৪ বিশ্বকাপে ৭ ইনিংসে ৫০৫ রান ভারত ওপেনার। তৌহিদই প্রথম ব্যাটসম্যান যিনি যুবপর্যায়ে এক বছরে ১০০০ রান তুললেন। চলতি বছরে ১০০১ রান এই কীর্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close