৫ বছর নিষিদ্ধ শাহাদাত

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

শাহাদাত হোসেন রাজি বড় ধরনের নিষেধাজ্ঞায় যে পড়তে যাচ্ছেন সেটা রোববারই জানা গিয়েছিল। গতকাল চূড়ান্ত ঘোষণা এলো। মাঠে সতীর্থ ক্রিকেটারের গায়ে হাত তোলার দায়ে অভিজ্ঞ পেসারকে দুই বছরের স্থগিতাদেশসহ পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে বিসিবির টেকনিক্যাল কমিটি। পাশাপাশি ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

দুই বছরের শাস্তি স্থগিত থাকবে বলে তিন বছর পরই ক্রিকেটে ফেরার অনুমতি পাবেন শাহাদাত। তারপরও বলে দেওয়া যায়, অভিজ্ঞ এই পেসারের ক্যারিয়ার কার্যত শেষ। কারণ তার বর্তমান বয়স ৩৪। নিষেধাজ্ঞা শেষে তার বয়স হবে ৩৭। দীর্ঘ সময় ক্রিকেটের বাইরে থেকে এত বয়সে একজন পেসারের জন্য মাঠে ফেরা বেশ কঠিন ব্যাপারই বটে।

দুপুরে বিসিবির টেকনিক্যাল কমিটির বৈঠকে শাহাদাতের নিষেধাজ্ঞার বিষয়টি চূড়ান্ত হয়েছে। শাস্তি বিষয়ে কমিটির প্রধান মিনহাজুল আবেদীন বলেন, ‘শাহাদাতের ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিয়ে নিয়েছি। পাঁচ বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, এর মধ্যে দুই বছরের স্থগিত নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। শাস্তির বিরুদ্ধে আপিল করার ইচ্ছা থাকলে ২৬ (নভেম্বর) তারিখের মধ্যে করতে হবে। রিপোর্ট এসেছে ও লেভেল-৪ এর অপরাধ করেছে। রিপোর্টের ওপর ভিত্তি করে টেকনিক্যাল কমিটি সিদ্ধান্ত নিয়েছে।’

বাংলাদেশের হয়ে ৩৮টি টেস্ট, ৫১টি ওয়ানডে ও ছয়টি টি-টোয়েন্টি খেলা শাহাদাত সর্বশেষ জাতীয় দলের জার্সি গায়ে জড়িয়েছিলেন ২০১৫ সালের মে মাসে। এরপর জাতীয় দলের ঢোকার সম্ভাবনা তৈরি করতে না পারলেও নেতিবাচক বিষয়ে খবরের শিরোনাম হয়েছেন বেশ কয়েকবার। এর আগে মাহফুজা আক্তার হ্যাপি নামক এক শিশু গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগে জেলে পর্যন্ত যেতে হয়েছে দীর্ঘদেহী এই বোলারকে।

"