ক্রীড়া ডেস্ক

  ১৯ নভেম্বর, ২০১৯

চূড়ান্ত পর্বে পর্তুগাল-ইংল্যান্ড

ইরানের আল দায়েইয়ের পর দ্বিতীয় ফুটবলার হিসেবে দেশের জার্সি গায়ে গোলের সেঞ্চুরি করার রেকর্ড ছুঁয়ে ফেলতে পারতেন রোববারই। যার জন্য প্রয়োজন ছিল জোড়া গোল। যদিও পরশু রাতে সেই রেকর্ড ছোঁয়া সম্ভব হলো না ক্রিশ্চিয়ানো রোনালদোর। তবে জোড়া গোল না পেলেও লুক্সেমবর্গের বিরুদ্ধে গোল এলো তার পা থেকে। আন্তর্জাতিক ক্যারিয়ারে ৯৯তম গোলের সঙ্গেই পর্তুগালের ইউরোর চূড়ান্ত পর্ব নিশ্চিত করলেন রোনালদো।

আগের ম্যাচে লিথুয়ানিয়াকে হাফডজন গোলের লজ্জা দিলেও আগামী বছর ইউরোর মূলপর্ব নিশ্চিত ছিল না ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। পর্তুগিজদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছিল সার্বিয়া। তাই শেষ ম্যাচে লুক্সেমবার্গকে হারানোই সবচেয়ে নিরাপদ রাস্তা ছিল রোনালদোদের জন্য। গুরুত্বপূর্ণ সেই ম্যাচে প্রতিপক্ষকে ২-০ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপ থেকে ইউরোর টিকিট কেটে ফেলল গতবারের শিরোপাধারীরা। রোনালদো ছাড়া আরেকটি গোল ব্রুনো ফার্নান্দেজের।

ফিফা র‌্যাংকিংয়ে ৯৬তম স্থানে থাকা লুক্সেমবার্গের প্রতিরোধ এদিন তারিফযোগ্য। পর্তুগালের মাঝমাঠে যথারীতি উজ্জ্বল ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার বার্নার্দো সিলভা। তার অ্যাসিস্টেই ৩৯ মিনিটে জালের সন্ধান পান ফার্নান্দেজ। সিলভার পাস ধরে বক্সের মধ্যে ডান পায়ের কোনাকুণি জোরালো শটের বিপক্ষ গোলরক্ষককে পরাস্ত করেন ফার্নান্দেজ। এ ছাড়া মরিস ডেভিল ও গ্রেসন রডরিগেজের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট না হলে আরো বড় ব্যবধানে এগিয়ে যেতে পারত ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

দ্বিতীয়ার্ধের শুরুতে ফন্তের হেডারও অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তবে দ্বিতীয়ার্ধে তুলনামূলক ভালো ফুটবল উপহার দেয় লুক্সেমবার্গ। বেশ কিছু ইতিবাচক সুযোগ পেলেও অভিজ্ঞতার অভাব সেই সুযোগ কাজে লাগানোর ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায়। উল্টো ম্যাচ শেষ হওয়ার মিনিট-চারেক আগে দ্বিতীয় গোল তুলে নিয়ে ইউরোর চূড়ান্ত পর্ব পাকাপাকিভাবে নিশ্চিত করে পর্তুগাল। গোলটি রোনালদোর হলেও সিংহভাগ অবদান সেই বার্নার্দো সিলভারই। ম্যানসিটি মিডফিল্ডারের ক্রস থেকে দিয়োগো জোতার প্রচেষ্টা গোলরক্ষকের নাগাল এড়িয়ে গোলে ঢোকার মুখে আলতো টোকা দেন জুভেন্টাস তারকা।

এই জয়ের ফলে ‘বি’ গ্রুপে দ্বিতীয় স্থানাধিকারী হিসেবে চূড়ান্ত পর্ব নিশ্চিত করল ফার্নান্দো স্যান্টোসের ছেলেরা। ৮ ম্যাচে তাদের সংগ্রহ ১৭ পয়েন্ট। গ্রুপের শীর্ষস্থানাধিকারী হিসেবে মূলপর্ব আগেই নিশ্চিত করেছিল ইউক্রেন।

এদিকে, বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে কসাভোর বিপক্ষে বিশাল জয় পেয়েছে ইংল্যান্ড। সেই সঙ্গে ইউরো ২০২০-এর মূল পর্বের টিকিট নিশ্চিত করেছে ফেলে তারও। এ ম্যাচের ৩২ মিনিটে হ্যারি উইঙ্কসের গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। প্রথমার্ধে আর কোন গোলের দেখা পায়নি কোন দল। দ্বিতীয়ার্ধে গোলের জন্য অপেক্ষা করতে হয় ৭৯ মিনিট পর্যন্ত। ইংল্যান্ডের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন অধিনায়ক হ্যারি কেন। এরপর ৮৩ মিনিটে মার্কাস রাশফোর্ড এবং ইনজুরি টাইমে ম্যাসন মাউন্টের গোলে ৪-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ইংলিশরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close