ক্রীড়া ডেস্ক

  ১৮ নভেম্বর, ২০১৯

টেস্ট র‌্যাঙ্কিংয়ে মুশফিক-রাহীর উন্নতি

আরাই দিনেই টেস্ট হার। সেটাও আবার যেনতেন হার নয়, একেবারে ইনিংস পরাজয়। ইন্দোর টেস্ট থেকে বাংলাদেশ দলের প্রাপ্তি বলতে গেলে শূন্যই। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং-কোনো বিভাগেই শক্তিশালী ভারতের সঙ্গে কুলিয়ে উঠতে পারেনি টাইগাররা। তবে এমন ব্যর্থতায় ভরা এক টেস্টের পর একটুখানি সুখবর পাচ্ছেন মুশফিকুর রহিম আর আবু জায়েদ রাহী। ইন্দোর টেস্টে দল খারাপ করলেও ব্যক্তিগত পারফরম্যান্সের সুবাদে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে এই দুজনের।

টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানেই গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। তার মধ্যেও ৪৩ রানের একটি ইনিংস খেলেছিলেন মুশফিক। দ্বিতীয় ইনিংসেও বলতে গেলে একাই লড়াই করেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। টাইগারদের ২১৩ রান পর্যন্ত টেনে নেওয়ায় তার অবদানই সবচেয়ে বেশি, করেন ৬৪ রান। ফলে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ উন্নতি হয়েছে মুশফিকের। বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক এখন বিশ্বের টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে ৩০তম।

একই রকম কথা প্রযোজ্য আবু জায়েদ রাহীর বেলায়। ইন্দোর টেস্টে ভারতের মাত্র একবারই ব্যাটিংয়ে নামতে হয়। ৬ উইকেটে ৪৯৩ রান করে ইনিংস ঘোষণা করে বিরাট কোহলির দল। বাংলাদেশের বোলাররা কোনো বিপদেই ফেলতে পারেননি স্বাগতিকদের। তার মধ্যে ব্যতীক্রম ছিলেন রাহী। ভারতের ৬ উইকেটের মধ্যে ৪টি উইকেটই নিয়েছেন ডানহাতি এই পেসার। ফলে পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ টেস্ট র‌্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে বেশ। টেস্ট বোলার র‌্যাঙ্কিংয়ে ১৮ ধাপ এগিয়ে রাহী উঠে এসেছেন ৬২ নম্বরে।

তবে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে আগারওয়ালও পেয়েছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং। ২৪৩ রানের ম্যাচসেরা ইনিংস খেলে ১১তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close