ক্রীড়া প্রতিবেদক

  ১৬ নভেম্বর, ২০১৯

রান পাহাড়ে পিষ্ট বাংলাদেশ

প্রথম দিনেই ম্যাচের লাগাম ছিল ভারতের হাতে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে নিজেদের অবস্থান আরো সুসংহত করল স্বাগতিকরা। কাল ইন্দোর টেস্টের দ্বিতীয় দিনের রানের পাহাড়ে চড়েছে টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসের নিরিখে বাংলাদেশের থেকে ব্যবধান এতটাই বাড়িয়ে নিয়েছে কোহলিরা, তাতে ক্রিকেট প-িত না হলেও বলে দেওয়া যায়, এই পরিস্থিতি থেকে ভারতের দ্বিতীয়বার ব্যাট করতে নামার সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ। ম্যাচের বয়স মাত্র দুই দিন পেরোতেই জয়ের সুবাস পাচ্ছে ভারতীয় শিবির।

বৃহস্পতিবার হোলকার স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামা বাংলাদেশের প্রথম ইনিংস ১৫০ রানে গুটিয়ে যায়। পাল্টা ব্যাট করতে নেমে ভারত কাল দ্বিতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৬ উইকেটের বিনিময়ে ৪৯৩ রান তুলেছে। বাংলাদেশের থেকে ৩৪৩ রানের যোজন যোজন ব্যবধানে এগিয়ে টিম ইন্ডিয়া। ভারতের হয়ে ওপেনার মায়াঙ্ক আগারওয়াল দুরন্ত ডাবল সেঞ্চুরি করেছেন। যদিও শতরান হাতছাড়া করেছেন অজিঙ্কা রাহানে। হাফসেঞ্চুরি করে সাজঘরে ফিরেছেন চেতেশ্বর পুজারা। ব্যক্তিগত অর্ধশত পূর্ণ করে লড়াই জারি রেখেছেন রবিন্দ্র জাদেজা। যদিও ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

টাইগারদের প্রথম ইনিংসের জবাবে ব্যাট করতে নেমে ভারত প্রথম দিনে রোহিত শর্মার (৬) একমাত্র উইকেট হারিয়ে ৮৬ রান তুলেছিল। মায়াঙ্ক আগারওয়াল ৩৭ ও চেতেশ্বর পুজারা ব্যক্তিগত ৪৩ রানে অপরাজিত ছিলেন। তারপর থেকে খেলতে নেমে দ্বিতীয় দিনের প্রথম সেশনে একজোড়া উইকেট হারালেও সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানেকে সঙ্গে নিয়ে আগারওয়াল ভারতকে চালকের আসনে বসিয়ে দেন। পরে রবিন্দ্র জাদেজার সঙ্গে জুটি বেঁধে আগারওয়ালই বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দেন।

দিনের শুরুতে চেতেশ্বর পুজারা আবু জায়েদ রাহির বলে বদলি ফিল্ডার সাইফ হাসানের হাতে ধরা পড়েন। তবে তার আগে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন পুজারা। ৯টি বাউন্ডারির সাহায্যে ৭২ বলে ৫৪ রান করে সাজঘরে ফেরেন তিনি। পরের ওভারে বল করতে এসে সেই রাহিই তুলে নেন বিরাট কোহলির মহামূল্যবান উইকেট। মাত্র ২ বল ক্রিজে কাটিয়ে রানের খাতা খুলতে পারেননি ভারত অধিনায়ক। কোহলি এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নের পথে হাঁটা দেন।

দ্বিতীয় দিনের মধ্যাহ্নভোজের বিরতিতে ৩ উইকেটের বিনিময় ১৮৮ রান তুলেছিল ভারত। লাঞ্চের পর থেকে চা বিরতি পর্যন্ত দিনের দ্বিতীয় সেশনে ৩০ ওভার ব্যাট করে ভারত আর কোনো উইকেট না খুইয়ে ১১৫ রান যোগ করে। চা বিরতিতে ভারতের দলগত স্কোর ছিল ৩ উইকেটে ৩০৩ রান। দিনের শেষ ৩০ ওভারে ৩ উইকেটের বিনিময়ে স্কোরবোর্ডে ১৯০ রান যোগ করে স্বাগতিকরা।

বাংলাদেশ দ্বিতীয় নতুন বল নেওয়ার পর অজিঙ্কা রাহানে আউট হন ব্যক্তিগত ৮৬ রানে। ১৭২ বলের ইনিংসে তিনি ৯টি বাউন্ডারি মারেন। আগারওয়াল ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন লাঞ্চের পরেই। শেষমেশ আউট হন ৩৩০ বলে ২৪৩ রানের ঝকঝকে ইনিংস খেলে। মোট ২৮টি চার ও ৪টি ছক্কা মারেন তিনি। সাজঘরে ফেরার আগে ঋদ্ধিমান সাহার অবদান ১১ বলে ১২ রান। দিনের শেষে জাদেজা অপরাজিত রয়েছেন ৭৬ বলে ৬০ রান করে। তিনি ৬টি চার ও ২টি ছক্কা মেরেছেন। উমেশ যাদব ব্যাট করছেন ১০ বলে ২৫ রান করে। তিনি ১টি চার ও ৩টি ছক্কা হাঁকিয়েছেন। বাংলাদেশের হয়ে রাহি ১০৮ রানের বিনিময়ে ৪টি উইকেট দখল করেছেন। ১টি করে উইকেট নিয়েছেন এবাদত হোসেন ও মেহেদি হাসান মিরাজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close