ক্রীড়া ডেস্ক

  ১৪ নভেম্বর, ২০১৯

বল বিকৃতির অভিযোগ

চার ম্যাচ নির্বাসিত পুরান

ফের বল বিকৃতির অভিযোগ আন্তর্জাতিক ক্রিকেটে। যার জেরে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক শাস্তি পেলেন এবার ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান নিকোলাস পুরান। লখনউয়ে আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে ম্যাচে বল বিকৃতির অভিযোগে তাকে ৪টি টি-২০ ম্যাচে নির্বাসিত করল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসি কোড অব কন্ডাক্টে তৃতীয় ধারায় দোষী সাব্যস্ত পুরান যদিও এ ক্ষেত্রে তার বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ স্বীকার করে নিয়েছেন। উল্লেখ্য, লখনউতে আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে ক্যারিবিয়ানদের ম্যাচ জয়ের নায়ক হয়ে উঠেছিলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তার ৫০ বলে ৬৭ রানের ইনিংস সাজানো ছিল ৭টি চার ও ৩টি ছয়ে।

এরপর তৃতীয় ওয়ানডে ম্যাচে আফগানিস্তানের ব্যাটিংয়ের সময় পুরানের বল বিকৃতির একটি ভিডিও ভাইরাল হয়। যেখানে দেখা যায় নখ দিয়ে বলের সিম বিকৃতি করছেন এই ক্যারিবিয়ান মিডল অর্ডার। অভিযোগ পেয়ে আসরে নামে আইসিসি। ঘটনার তদন্ত ও গুরুত্ব বিচার করে পুরানকে আর্টিকল ২.১৪ লঙ্ঘন করার অপরাধে দোষী সাব্যস্ত করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফলে আগগানিস্তানের বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পারবেন না এই মিডল অর্ডার ব্যাটসম্যান এবং ভারতের বিরুদ্ধে পরবর্তী টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেও মাঠের বাইরে থাকতে হবে তাকে।

একই সঙ্গে পাঁচটি ডিমেরিট পয়েন্টও কেটে নেওয়া হয়েছে পুরানের। তবে ভিডিও খতিয়ে দেখে ম্যাচ রেফারি ক্রিস ব্রডের প্রদেয় শাস্তির পরিপ্রেক্ষিতে ক্যারিবিয়ান ব্যাটসম্যান তার ভুল স্বীকার করে নেওয়ায় এ ক্ষেত্রে কোনো শুনানির প্রয়োজন নেই। দুই অন-ফিল্ড আম্পায়ার বিসমিল্লা শিনওয়ারি ও আহমেদ দুরানি প্রাথমিকভাবে পুরানকে দোষী সাব্যস্ত করেন।

ভুল স্বীকার করে ক্যারিবিয়ান ব্যাটসম্যান জানান, ‘মাঠে আমি যা করেছি তার জন্য আমার সতীর্থদের কাছে, অনুরাগীদের কাছে ও আফগানিস্তান দলের কাছে ক্ষমাপ্রার্থী। আমি জানি আমি কী ভুল করেছি, তাই আইসিসির এই শাস্তি আমি মাথা পেতে নিচ্ছি। তবে আমি প্রত্যেককে আশ্বস্ত করছি ভবিষ্যতে এমন ঘটনার আর পুনরাবৃত্তি হবে না। আগামীতে আরো শক্তিশালী হয়ে ফিরে আসার শপথ নিচ্ছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close