অবসরের ঘোষণা ভিয়ার

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বুটজোড়া তুলে রাখার ঘোষণা দিলেন সাবেক বার্সা তারকা ডেভিড ভিয়া। জাপানের জে-লিগের চলতি মৌসুম শেষেই ফুটবলকে বিদায় জানাবেন এই স্প্যানিয়ার্ড।

জাপানের ক্লাব ভিসেল কোবের হয়ে খেলছেন ৩৭ বছর বয়সি ভিয়া। চলতি মৌসুমে আর মাত্র তিনটি ম্যাচ বাকি আছে তাদের। এ ছাড়া ডিসেম্বরের শেষের দিকে এমপেরর্স কাপে সেমিফাইনালে মাঠে নামবে ভিসেল কোবে।

গতকাল এক সংবাদ সম্মেলনে অবসরের ঘোষণা দিয়েছেন বিশ্বকাপজয়ী এ ফুটবলার। তিনি বলেন, আমি দীর্ঘ সময় ধরে এটা নিয়ে ভেবেছি। আমার পরিবার ও কাছের লোকজনের সঙ্গে আলোচনার পর আমি এই সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, আমি আমার মতো করে ফুটবল থেকে অবসর নিতে চেয়েছিলাম, বাধ্য হয়ে অবসর নয়।

ভিসেল কোবের হয়ে এমপেরর্স কাপের ফাইনালে শিরোপা জেতার ইচ্ছার কথাও জানিয়েছেন ভিয়া। এক টুইটার বার্তায় তিনি লেখেন, আমার লক্ষ্য জানুয়ারির ১ তারিখে ভিসেল কোবের হয়ে শিরোপা জয় করা।

তবে বুটজোড়া তুলে রাখলেও ফুটবলের সঙ্গেই থাকবেন ভিয়া। তিনি বলেন, অবসরের পর আমি ডিভি-৭ গ্রুপের সঙ্গে চলমান প্রকল্পগুলো নিয়েই ফুটবলের সঙ্গে থাকতে চাই। আমাকে ভালোবাসার জন্য সবাইকে ধন্যবাদ।

১৯ বছর আগে স্পেনের হয়ে ক্যারিয়ার শুরু করেন ভিয়া। ক্লাবপর্যায়ে তার পথচলা শুরু স্পোর্টিং গিজনে। এরপর খেলেছেন জারাগোজা, ভ্যালেন্সিয়া, বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদ। ২০১৫ সালে তিনি মেজর লিগ সকারের নিউইয়র্ক সিটিতে যোগ দেন।

সেখানে চার মৌসুম কাটানোর পর এ বছরের শুরুতে জাপানে চলে আসেন। ভিসেল কোবের হয়ে চলতি মৌসুমে ২৬ ম্যাচে ১২টি গোলের পাশাপাশি দুটি গোলে অবদান রেখেছেন। ক্লাব ক্যারিয়ারে তিনি তিনটি লা লিগা শিরোপা, তিনটি কোপা ডেল রে এবং একবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয় করেছেন।

জাতীয় দলের জার্সি গায়ে ৯৮টি ম্যাচ খেলেছেন ভিয়া। ২০০৮ সালে ইউরোজয়ী দলের সদস্য ছিলেন তিনি। দুই বছর পর বিশ্বকাপজয়ী দলেরও সদস্য ছিলেন তিনি।

বিদায় বেলায় তিনি বলেন, ‘আমি আমার ক্যারিয়ার নিয়ে খুবই খুশি। আমি অত্যন্ত গর্বিত। আমি জীবনের শুরু থেকেই এই খেলাটাকে ভালোবাসি। খেলাটি সর্বত্র ছড়িয়ে দেওয়ার জন্য আমি আমার সর্বোচ্চ চেষ্টা করেছি।’

"