আজ ওমানে বাংলাদেশের অগ্নিপরীক্ষা

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

২০২২ বিশ্বকাপ এবং ২০২৩ এশিয়ান কাপ বাছাইপর্বের তিনটি ম্যাচেই দুর্দান্ত খেলেছে বাংলাদেশ। বিশেষ করে ঢাকায় কাতারের সঙ্গে এবং কলকাতায় ভারতের বিপক্ষে বাংলাদেশ উপহার দিয়েছে মন ভরানো ফুটবল। শেষ ম্যাচে ভারতের বিপক্ষে দুর্দান্ত খেলেও শেষ মুহূর্তের গোল হজমে জয় হাতছাড়া হয়েছে লাল-সবুজ জার্সিধারীদের। সেই আত্মবিশ্বাসই আজ বাংলাদেশের ওমান পরীক্ষার সবচেয়ে বড় পুঁজি।

‘ই’ গ্রুপের অন্যতম শক্তিশালী দলের বিপক্ষে তাদেরই মাঠে মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশ কোচ জেমি ডের কণ্ঠে ঝরল সাহস। ফিফা র‌্যাংকিংয়ে ১০০ ধাপ এগিয়ে থাকা দলের বিপক্ষে খেলার জন্য দল প্রস্তুত আছে বলে জানালেন তিনি, ‘ওমানের বিপক্ষে মাঠে নামার জন্য আমার দল প্রস্তুত আছে। খুব ভালো অনুশীলন হয়েছে। তাদের বিপক্ষে নিজেদের সেরাটা দিতে পারলে ভালো কিছু নিয়েই বাংলাদেশে ফেরা সম্ভব।’

ভালো কিছু বলতে পয়েন্ট ভাগাভাগির ইঙ্গিত জেমির। ৮৪তম র‌্যাংকিংয়ে থাকা দলের বিপক্ষে তাদের মাটিতে ড্র করতে পারলে প্রত্যাশার চেয়েও প্রাপ্তি হবে অনেকÑ এ নিয়ে দ্বিমত পোষণ করার কেউ আছে বলে মনে হয় না। তাই জেমির প্রত্যাশা ড্র, ‘কঠিন প্রতিপক্ষের বিপক্ষে খেলতে যাচ্ছি। তাদের বিপক্ষে ১ পয়েন্ট পেলেই খুশি। যদিও কাজটা খুব কঠিন হবে আমাদের জন্য।’

র‌্যাংকিং,শক্তিমত্তা, ফুটবলীয় কৌশলে ওমান-বাংলাদেশের ফারাকটা আকাশ-পাতাল হলেও তাতে খুব একটা গুরুত্ব দিতে রাজি নন জাতীয় দলের ম্যানেজার সত্যজিৎ দাশ রূপু। তিনি মনে করেন, পুরো ম্যাচে পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে প্রত্যাশিত ফল আসবে।

বাছাইপর্বের ‘ই’ গ্রুপে এখন পর্যন্ত ৩ ম্যাচ খেলে ভারতের সঙ্গে এক ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে বাংলাদেশ। ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে কাতার। ৩ ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ওমান।

"