নেদারল্যান্ডসের চেয়েও পিছিয়ে বাংলাদেশ!

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

রান তাড়া করে জেতা সবসময়ই কঠিন। দলে রোহিত শর্মার মতো ব্যাটসম্যান থাকলে অন্য কথা। রোহিত টিকে গেলে এ কঠিন কাজটাই সহজ হয়ে যায়। পরশু রাতে রাজকোটের ব্যাটিং স্বর্গে যেমন বাংলাদেশের মামুলি সংগ্রহকে আরো মামুলি বানিয়ে ছেড়েছেন ভারত অধিনায়ক। ১৫৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ভারত জিতেছে ৮ উইকেট ও ২৬ বল অক্ষত রেখে। সিরিজে সমতা আনা এ জয়ে একটি রেকর্ডও গড়েছে ভারত। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তাড়া করে সর্বাধিকবার জয়ের নজির এখন যৌথভাবে অস্ট্রেলিয়া ও ভারতের। লক্ষ্য তাড়ায় ভারতের এটি ৪১তম জয়। এ পথে তারা বৃহস্পতিবার অস্ট্রেলিয়াকে পেছনে ফেললেও কাল পাকিস্তানের বিপক্ষে অনায়াস জয়ে ভারতের সঙ্গে সমতা এনেছে ডেভিড ওয়ার্নার-স্টিভেন স্মিথরা।

ভারত রেকর্ড গড়ায় স্বাভাবিকভাবেই বাংলাদেশের প্রসঙ্গ উঠে আসে। রেকর্ডটি যে স্বাগতিকরা গড়েছে বাংলাদেশেরই বিপক্ষে। টি-টোয়েন্টি বাংলাদেশ কত ম্যাচ তাড়া করে জিতেছে, সেটিও জানতে চাইবেন অনেক সমর্থক। যদিও তা জানলে হতাশা বাড়বে বৈ কমবে না। টেস্ট খেলুড়ে মোট ১২টি দলের মধ্যে শুধু জিম্বাবুয়েকে হিসাবের বাইরে রাখলে বাংলাদেশ যে একেবারে তলানিতে! গত বছর টেস্ট মর্যাদা পাওয়া আফগানিস্তান ও আয়ারল্যান্ডের জয় সংখ্যাও বাংলাদেশের চেয়ে বেশি।

এ পর্যন্ত ৫১ ম্যাচে তাড়া করতে নেমে ১৬ জয় পেয়েছে বাংলাদেশ। জয়-পরাজয়ের হার ০.৪৫৭%। সর্বোচ্চ জয়ের এ তালিকায় বাংলাদেশ ১২তম। আফগানিস্তান, নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড জয় সংখ্যায় বাংলাদেশের চেয়ে এগিয়ে। আফগানরা ৩১ ম্যাচে তাড়া করতে নেমে পেয়েছে ২১ জয়। ডাচরা ২২ জয় পেয়েছে ৩৫ ম্যাচে। ৫২ ম্যাচে তাদের সমান জয়ের মুখ দেখেছে আয়ারল্যান্ড। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে তাড়া করতে নেমে বাংলাদেশের হার সংখ্যাও (৩৫ ম্যাচ) সবচেয়ে বেশি।

"