বঙ্গমাতা ভলিবল শুরু কাল

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

দেশের ভলিবলের নাজুক অবস্থার মাঝেও স্বস্তির খবর। আগামীকাল থেকে শুরু হচ্ছে দেশের ইতিহাসের প্রথম আন্তর্জাতিক নারী ভলিবল টুর্নামেন্ট বঙ্গমাতা এশিয়ান সিনিয়র নারী চ্যাম্পিয়নশিপ। অংশ নেবে বাংলাদেশসহ আরো চার দেশ। এরই মধ্যে চূড়ান্ত হয়েছে আসরের ভেন্যু ও সূচি।

টুর্নামেন্ট উপলক্ষে গঠন করা হয়েছে ১০টি কমিটি। অংশগ্রহণকারী দলগুলো গতকালই ঢাকায় পা রেখেছে। বিশ্বব্যাপী ভলিবল দ্যুতি ছড়ালেও দেশে এখনো তা আলো কাড়তে পারেনি সেভাবে। জাতীয় টুর্নামেন্টেরই যখন ঘুমপাড়ানি দশা, সেখানে একটা বড়সড় উদ্যোগ নিয়েছে ভলিবল ফেডারেশন। নারীদের প্রথম আন্তর্জাতিক ভলিবল চ্যাম্পিয়নশিপ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টুর্নামেন্ট কমিটি বৈঠকও সেরেছে।

বাংলাদেশ ছাড়া চার দেশ আফগানিস্তান, কিরগিজিস্তান, মালদ্বীপ ও নেপাল। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এ প্রসঙ্গে বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু বলেন, ‘অনেক দিন পর দেশে নারী ভলিবলের শুভ যাত্রা শুরু হতে যাচ্ছে একটি আন্তর্জাতিক টুর্নামেন্টের মধ্য দিয়ে। প্রধানমন্ত্রীর মায়ের নামে টুর্নামেন্ট এরই মধ্যে ১০টি কমিটি গঠন করেছে ফেডারেশন। আন্তর্জাতিক আসর তাই সুযোগ-সুবিধাও থাকছে আন্তর্জাতিক মানের।’ টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান মোহাম্মদ ইউনুস বলেন, ‘বঙ্গমাতার নামেই আমরা শুরু করতে যাচ্ছি। প্রতিটি দেশের জন্য উত্তরায় চারটি আলাদা আলাদা হোটেলের ব্যবস্থা করা হচ্ছে। খেলার টিকিট সবার জন্য ফ্রি।’

২০০৯ সালে শেষবার আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলেছিল বাংলাদেশের মেয়েরা। প্রতিপক্ষর সঙ্গে পাল্লা দিতে পাঁচজন বিদেশি ট্রেইনার যোগ দিয়েছেন দলে। তবে ডিজিটাল স্কোরবোর্ড আনতে পারেনি ফেডারেশন। আর পুরোনো সেই মাঠেই বসবে টুর্নামেন্ট। ১৪ নভেম্বর শেষ হবে টুর্নামেন্ট। সবকটি খেলাই অনুষ্ঠিত হবে মিরপুর ইনডোর স্টেডিয়ামে।

"