মুমিনুলরা ভারত যাচ্ছে আজ

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

টেস্ট সিরিজের মিশনে দলের সঙ্গে যোগ দিতে টেস্ট অধিনায়ক মমিনুল হকসহ ৯ জন ক্রিকেটার আজ ভারত যাচ্ছেন। টেস্ট দলের বাকি সাত সদস্য এখন টি-টোয়েন্টি দলের সঙ্গে আছেন। টি-টোয়েন্টি সিরিজ শেষে বাংলাদেশ দুই টেস্টের সিরিজে লড়বে ভারতের বিপক্ষে। সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ইন্দোরে ১৪ নভেম্বর। দ্বিতীয় ও শেষ টেস্টের আসর জমবে কলকাতার ইডেন গার্ডেন্সে ২২ নভেম্বর। কলকাতা টেস্ট হবে দিন-রাতের।

নতুন টেস্ট অধিনায়ক নিয়ে এই সফরে যাচ্ছে বাংলাদেশ টেস্ট দল। সাকিবের নিষেধাজ্ঞার পর নতুন টেস্ট অধিনায়ক হিসেবে মিডলঅর্ডার ব্যাটসম্যান মমিনুল হককে বেছে নিয়েছে বিসিবি। আজ অধিনায়ক মমিনুলের সঙ্গে টেস্ট দলের বাকিরা যারা ভারতে যাচ্ছেন তারা হলেন ইমরুল কায়েস, সাদমান ইসলাম, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, সাঈফ হাসান, এবাদত হোসেন ও আবু জায়েদ রাহি।

টি-টোয়েন্টি সিরিজ শেষে বেশ কয়েকজন খেলোয়াড় দেশে ফিরে আসবেন। আর বাকি সাত সদস্য টেস্ট দলের এই ৯ জনের সঙ্গে রয়ে যাবেন।

ভারতের মাটিতে টেস্ট সিরিজ। তাও আবার দলের দুই সিনিয়র সদস্য সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়া? নতুন টেস্ট অধিনায়ক হিসেবে প্রথম সিরিজেই অনেক কঠিন অ্যাসাইনমেন্টের সামনে মমিনুল হক। তবে জাতীয় দলের অধিনায়কত্ব নতুন কিছু হলেও এ নিয়ে বাড়তি কোনো চাপ অনুভব করছেন না বলে মমিনুল জানিয়েছেন, ‘সত্যি কথা বলতে কী আমি অধিনায়কত্ব করব, সেজন মোটেও প্রস্তুতই ছিলাম না। কখনো ভাবিওনি বাংলাদেশের অধিনায়ক হব। তবে অধিনায়কত্ব পেয়েছি, সেজন্য আলহামদুলিল্লাহ! আর অধিনায়কত্ব বিষয়কে আমি কখনো চাপ বা বাড়তি দায়িত্ব বলে ভাবতে রাজি না। যদি এমনটা মনে করি তাহলে তো নিজেই বাড়তি চাপে পড়ব। আগে যেভাবে রান করতাম, দলের হয়ে খেলতাম এখনো তেমনই করে যাব।’

অধিনায়কত্বের শুরুতেই দিন-রাতের টেস্ট ম্যাচের রোমাঞ্চ পেতে চলেছেন মমিনুল হক। কলকাতা টেস্টের এই আয়োজন প্রসঙ্গে বাংলাদেশের টেস্ট অধিনায়ক বলছিলেন, ‘এটা দারুণ একটা সুযোগ হবে। আগে কখনোই আমরা ফ্লাডলাইটের আলোয় বা গোলাপি বলে টেস্ট ম্যাচ খেলিনি। সেই সুযোগটা এবার পেতে যাচ্ছি। যদি ভালো ক্রিকেট খেলতে পারি, তাহলে দারুণ হবে পুরো ব্যাপারটা।’

ইন্দোরে এবং কলকাতায় বিরাট কোহলির সঙ্গে টেস্ট ম্যাচের জন্য বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে টস করতে নামছেনÑ এমন কিছু তো মাত্র দুই সপ্তাহ আগেও ভাবেননি মমিনুল হক। ক্রিকেট আসলে কখন কার ভাগ্যে কী লিখে রেখেছে, কে জানে? নিজের সেই ক্রিকেটীয় সৌভাগ্য রেখাকে দুই টেস্টের সিরিজে আরো অনেক বাড়িয়ে নিতে চান বাংলাদেশ টেস্ট অধিনায়ক।

বাংলাদেশ টেস্ট দল : মমিনুল হক (অধিনায়ক), ইমরুল কায়েস, সাদমান ইসলাম, সাঈফ হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, লিটন দাস, নাঈম হাসান, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, আল আমিন হোসেন, এবাদত হোসেন ও আবু জায়েদ রাহি।

"