ত্রিরত্নের ছোঁয়ায় নিখুঁত বার্সা

এইবার ০-৩ বার্সেলোনা

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

লিওনেল মেসি-লুইস সুয়ারেজরা তো আগে থেকেই ছিলেন। সঙ্গে এবার যোগ দিয়েছেন আঁতোয়া গ্রিজম্যান। আক্রমণভাগের এই ত্রিরতেœর একই দিনে জ্বলে উঠার মুহূর্তটা দেখতে বার্সেলোনা সমর্থকদের অপেক্ষা করতে হয়েছে প্রায় তিন মাস। অবশেষে দেখা মিলেছে বার্সা ত্রিরতেœর। তিনজনই গোল করেছেন, তাতে এইবারের মাঠ ইপুরুয়া মিউনিসিপাল স্টেডিয়ামে বার্সেলোনাও জয় পেয়েছে ৩-০ গোলে।

কাল এইবারের বিপক্ষে রক্ষণে পরিবর্তন এনেছিলেন বার্সা কোচ এর্নেস্তো ভালভার্দে। জেরার্ড পিকেকে বসিয়ে স্যামুয়েল উমতিতিকে নামিয়েছিলেন তিনি। পিকেকে ছাড়া লিগে শেষ ৬ ম্যাচ জিততে পারেনি বার্সা। সেই ধারায় ছেদ পড়েছে। কাল পিকের অভাব বুঝতেই পারেনি বার্সা। উমতিতির সেন্টারব্যাক পার্টনার ক্লেমেন্ত লেংলে নিষেধাজ্ঞা থেকে ফিরে অবদান রেখেছেন বার্সার প্রথম গোলেও।

১৩ মিনিটে এইবারের ডিফেন্সিভ হাইলাইনের পেছনে জায়গাটা দেখেছিলেন লেংলে। এরপর নিজের রক্ষণ থেকে লং বল পাঠিয়েছিলেন গ্রিজম্যানের উদ্দেশ্যে। তিনি বল রিসিভ করে প্রায় ২৫ গজ দৌড়ে বক্সের ভেতর ডান পাশ থেকে জোরালো শট নেন, বারপোস্টে লেগে সেই বল ঢুকে যায় এইবারের জালে। লা লিগায় গ্রিজম্যান পেয়ে যান চতুর্থ গোল। বার্সার মতো নিখুঁত হতে পারলে প্রথমার্ধে সমতায় ফিরতে পারত এইবার।

বিরতির পর সার্জি রবার্তোকে বসিয়ে নেলসন সেমেদোকে নামিয়েছিলেন ভালভার্দে। তাতে দ্বিতীয় গোলের সুবাস পাচ্ছিল বার্সা। ৫৮ মিনিটে সেই গোলটি পেয়েও যায় তারা। এই গোলে অবদান ছিল বার্সার আক্রমণভাগের সবার। ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের বক্সের বাইরে থেকে দেওয়া পাস সুয়ারেজকে গোলের দিকে এগিয়ে দিয়েছিলেন, সুয়ারেজ প্রথম সুযোগ হাতছাড়া করে পাস বাড়ান গ্রিজম্যানকে। গ্রিজম্যান স্বার্থপরতা না দেখিয়ে বল দেন পাশে থাকা মেসিকে। বাঁ-পায়ের কোনাকুনি নিচু শটে ‘পারফেক্ট ফিনিশিং’ করেন আর্জেন্টাইন মেগাস্টার।

গ্রিজম্যান-মেসি গোল করবেন, আর সুয়ারেজ চেয়ে চেয়ে দেখবেনÑ তাই কি হয়? এবার যে উরুগুয়েন স্টারের পালা! সুয়ারেজের অপেক্ষা ফুরল ৬৬ মিনিটে। মিডফিন্ড থেকে মেসিকে দারুণ এক থ্রু পাস দেন গ্রিজম্যান। নিজে শট না নিয়ে এবার স্কয়ার পাসে তিনি বড় বাড়ান সুয়ারেজের দিকে। সহজ পাসে গোল করে ম্যাচের ২৪ মিনিট বাকি থাকতে কাতালানদের জয় নিশ্চিত করে ফেলেন সুয়ারেজ। এরপর আর্তুরো ভিদাল, ইভান রাকিটিচদের বাজিয়ে দেখেন ভালভার্দে। যদিও এইবারের গোলমুখ খুলতে পারেননি তারা। তাতে বার্সার বয়েই গেছে। ত্রিরতেœর ছোঁয়ায় বার্সা যে অনেক আগেই জিতে বসে আছে!

"