প্রোটিয়াদের ফলোঅন লজ্জা দেবে তো ভারত?

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

মধ্যাহ্নভোজের বিরতির পর ফ্যাফ ডু প্লেসি ফিরতেই মনে করা হয়েছিল, আর মাত্র কিছু সময়ের অপেক্ষা। চার শরও বেশি রানের লিড নিয়ে সম্ভবত দক্ষিণ আফ্রিকাকে ফলোঅন করানোর রাস্তায় হাঁটবেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু তৃতীয় দিনের শেষ দুই সেশনে সেই পরিকল্পনায় কিছুটা জল ঢেলেছেন দক্ষিণ আফ্রিকার দুই টেল এন্ডার ব্যাটসম্যান। নবম উইকেটে ভার্নন ফিলান্ডার ও কেশব মহারাজের রেকর্ড ১০৯ রানের পার্টনারশিপে ভর করে তৃতীয় দিন পুরো সময়টা দীর্ঘায়িত হয়েছে প্রোটিয়াদের প্রথম ইনিংস।

দিনের শেষ বলে দক্ষিণ আফ্রিকা অলআউট হলেও নবম উইকেটে মহারাজ ও ফিলান্ডারের লড়াই ছিল সত্যিই তারিফযোগ্য। ৪৩.১ ওভার ব্যাট করে ভারতীয় বোলারদের নাভিশ্বাস তুলে দিয়েছেন এই দুই প্রোটিয়া ব্যাটসম্যান। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয়েছে ২৭৫ রানে। ক্যারিয়ারের প্রথম অর্ধশতরান এসেছে নয় নম্বর ব্যাটসম্যান কেশব মহারাজের ব্যাট থেকে। ৪৪ রানের মূল্যবান ইনিংস খেললেন ফিলান্ডার।

দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ হওবার সঙ্গে সঙ্গেই কাল তৃতীয় দিনের খেলার পরিসমাপ্তি ঘটে। ৩২৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে সফরকারী দলকে বিরাট কোহলি ফলোঅন করাবেন কি নাÑ সেজন্য অপেক্ষা করতে হবে আজ সকাল ১০টা পর্যন্ত।

ভারতের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন রবিচন্দ্রন আশ্বিন। একইসঙ্গে টেস্ট ক্রিকেটে এদিন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫০ উইকেট পূর্ণ করেন এই অফস্পিনার। দলে ফেরা পেসার উমেশ যাদব নেন ৩টি উইকেট। শামি ও জাদেজার ঝুলিতে যথাক্রমে ২টি ও ১টি উইকেট।

 

"